spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

শীতে ঋতুস্রাবের যন্ত্রণা বাড়ে কেন?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: মাসিক চক্র হলো হরমোন উৎপাদনের প্রাকৃতিক পরিবর্তন এবং মহিলাদের প্রজনন ব্যবস্থার জরায়ু ও ডিম্বাশয়ের গঠন, যা গর্ভধারণকে সম্ভব করে তোলে।

আপনি যদি সম্প্রতি আরও বেদনাদায়ক পিরিয়ডের (মাসিক) সম্মুখীন হয়ে থাকেন তবে জেনে রাখুন যে আপনি এই বেদনায় একা নন। প্রকৃতপক্ষে, বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে যে শরীরে ঋতু পরিবর্তনের প্রভাবের কারণে শীতের মাসগুলিতে পিরিয়ড আরও তীব্র এবং অস্বস্তিকর হতে পারে।

ডাক্তার সারাহ জার্ভিস, একজন জিপি এবং চিকিৎসা সম্প্রচারকারী, বলেছেন যে, কেন শীতল আবহাওয়ায় পিরিয়ডের ব্যথা আরও খারাপ হতে পারে।

বিশেষত শীতকালে মাসিকের সময় রক্ত ​​সঞ্চালন হ্রাস দায়ী হতে পারে এ জন্য, কারণ এটি পিরিয়ডের ব্যথাসহ অনেক ধরণের ব্যথা এবং অস্বস্তি আরও খারাপ করে তুলতে পারে। ঠান্ডায় রক্তনালীগুলো সংকুচিত হয়ে রক্ত ​​প্রবাহ কমায়। যদি আপনার পিরিয়ড থেকে রক্ত ​​চলাচল বাধাগ্রস্ত হয়, তাহলে পিরিয়ডের ব্যথা বাড়তে পারে।

ছবিঃ সংগৃহীত।

এটাও সম্ভব যে ব্যথা রিসেপ্টরগুলি ঠান্ডা আবহাওয়ায় আরও সংবেদনশীল। ঋতুস্রাব চলার সময়ে ইস্ট্রোজেন, প্রোজেস্টেরনের মতো বিভিন্ন হরমোনের ক্ষরণে বদল আসে। তাতে শারীরিক ও মানসিক দিক থেকেও নানা বদল আসে নারীদের।

এই উভয় তত্ত্বই এই সত্য দ্বারা সমর্থিত যে একটি উষ্ণ স্নান বা আপনার তলপেটে গরম পানির বোতল ব্যবহার করলে পিরিয়ডের ব্যথা উপশম করতে সাহায্য করতে পারে। ঠান্ডা পরিবেশে কাজ করা মহিলারা অন্যান্য মহিলাদের তুলনায় বেশি তীব্র পিরিয়ডের ব্যথায় ভুগছেন বলে ভালো প্রমাণ রয়েছে।

উদাহরণস্বরূপ, একটি গবেষণায় অন্যান্য মহিলাদের তুলনায় ঠাণ্ডা বিল্ডিংয়ে কাজ করা মহিলারা প্রায় ৫০% বেশি পিরিয়ড ব্যথার অভিযোগ করেন। ঋতুকালীন মাসিক পরিবর্তনের জন্য হরমোনের পরিবর্তন এবং সূর্যালোকের অভাবও দায়ী হতে পারে।

ছবিঃ সংগৃহীত।

>> বেদনাদায়ক পিরিয়ড আরাম করার সেরা উপায় কি?

ডাঃ জার্ভিস আপনার শরীরে ব্যথা নিবন্ধন করা থেকে নিরাপদে ব্লক করার জন্য লিভিয়ার মতো একটি ব্যথা ব্যবস্থাপনা ডিভাইস ব্যবহার করার পরামর্শ দেন।

বিশেষভাবে উল্লেখ্য, শীতকালে ফলিকল স্টিমুলেটিং হরমোনের ক্ষরণ কমে যায় গরমকালের তুলনায়। ফলে দীর্ঘায়িত হয় ঋতুচক্র। পাশাপাশি, ডিম্বস্ফুটনের হার ৯৭ শতাংশ থেকে কমে হয় ৭১ শতাংশ। ফলে ঋতুস্রাব ঘটিত ক্লান্তি বৃদ্ধি পায় কয়েক গুণ।

ছবিঃ সংগৃহীত।

>> তেল দিয়ে ম্যাসেজ করুন-

মাত্র ২০ মিনিটের জন্য ম্যাসেজ থেরাপি সাহায্য করতে পারে। ঋতুস্রাবের জন্য ম্যাসেজ থেরাপিতে থেরাপিস্টের হাতগুলি আপনার পেট, পাশে এবং পিছনে ঘুরলে নির্দিষ্ট পয়েন্টগুলি চাপানো জড়িত। অ্যারোমাথেরাপি স্টাইলের ম্যাসেজের জন্য অপরিহার্য তেল যোগ করলে অতিরিক্ত সুবিধা হতে পারে।

>> একটি প্রচণ্ড উত্তেজনা-

যদিও মাসিকের ক্র্যাম্পগুলিতে অর্গাজমের সরাসরি প্রভাব সম্পর্কে কোনও ক্লিনিকাল গবেষণা নেই, কিন্তু তাও বিজ্ঞান পরামর্শ দেয় যে এটি সাহায্য করতে পারে। যোনির প্রচণ্ড উত্তেজনা আপনার মেরুদণ্ডসহ আপনার পুরো শরীরকে জড়িত করে, যা নিউরোট্রান্সমিটারের মুক্তির সংকেত দেয়। যোনির উত্তেজনা আপনার মস্তিষ্ককে এন্ডোরফিন এবং অক্সিটোসিনের মতো নিউরোট্রান্সমিটার নিঃসরণ করতে ট্রিগার করতে পারে। এন্ডোরফিন ব্যথা উপলব্ধি হ্রাস করতে পারে।

ছবিঃ সংগৃহীত।

>> বিশেষ সতর্কতা-

সর্বদা নিশ্চিত করুন যে আপনি একটি ভেষজ সম্পূরক ব্যবহার করছেন, কারণ সেগুলি নিয়ন্ত্রিত নয়। যদিও এই ভেষজ প্রতিকারগুলির বেশিরভাগেরই কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে, সেগুলি চেষ্টা করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

বঙ্গবন্ধু টানেলে চলবে না মোটরসাইকেল, তিন চাকার যান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ