Thursday, September 23, 2021
Thursday, September 23, 2021
danish
Home স্বাস্থ্য শিশুদের জন্য করোনার টিকা আনছে ফাইজার

শিশুদের জন্য করোনার টিকা আনছে ফাইজার

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ‘ফাইজার’ জানিয়েছে এবার তারা ৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য কোভিড টিকা উৎপাদনে প্রস্তুত। প্রাপ্তবয়স্কদের টিকার মতো এটিও ‘বায়োএনটেক’-এর সহযোগিতায় বানিয়েছে ফাইজার।

বায়োএনটেকের সহ-প্রতিষ্ঠাতা ভোজলেম তাওরেসি জার্মান সংবাদমাধ্যম ডের স্পাইগেলকে (DER SPIEGEL) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ‘৫ থেকে ১১ বছরের শিশুদের যাতে অবিলম্বে এ কোভিড টিকা দেওয়া সম্ভব হয়, সে জন্য আমরা বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিলাম। শিশুদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা ও নিরাপত্তা নিয়ে আমরা নিশ্চিত। দ্রুত অনুমোদনের জন্য ওই ট্রায়ালের ফলাফল এবার আমরা আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে জমা দেবো।’

যুক্তরাষ্ট্রে শিশুদের করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেশ উদ্বেগজনক। বিভিন্ন রাজ্যে ডেল্টায় আক্রান্ত হয়ে শিশুদের হাসপাতালে ভর্তি ও মৃত্যুর ঘটনা দ্রুত বাড়ছে। আমেরিকান অ্যাকাডেমি অব পিডিয়াট্রিক্স জানিয়েছে, মহামারি শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫০ লাখেরও বেশি শিশু কোভিডে আক্রান্ত হয়েছে। গত ২৬ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত এক সপ্তায় দেশটিতে নতুন করে আরও আড়াই লাখ শিশু আক্রান্ত হয়েছে। যাদের বয়স ৫ থেকে ১১ বছরের মধ্যে। শুধু ৭ সেপ্টেম্বর এক দিনেই ২ হাজার ৩৯৬ জন শিশু কোভিডে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে আমেরিকার বিভিন্ন হাসপাতালে।

যুক্তরাষ্ট্র ছাড়াও এখন ভারতসহ বিশ্বের অনেক দেশেই শিশুরা করোনার ডেল্টা ভ্যারিয়েন্টে উদ্বেগজনক হারে আক্রান্ত হতে শুরু করেছে। ভাইরাসের আগের রূপগুলির ক্ষেত্রে চোখে পড়েনি।

এমন পরিস্থিতিতে বায়োএনটেক কর্মকর্তার শুক্রবারের (১০ সেপ্টেম্বর) ঘোষণা বেশ আশাব্যঞ্জক। তিনি জার্মানির সংবাদমাধ্যমকে এও বলেন, ‘শিশুদের জন্য ওই টিকার উৎপাদন করতে আমরা এখনই প্রস্তুত আছি। ’

তাওরেসি জানান, প্রাপ্তবয়স্কদের জন্য যে কোভিড টিকা বানানো হয়েছিল, শিশুদের সেটাই দেওয়া হবে। তবে তার মাত্রা হবে অনেক কম।

এখন ফাইজারের টিকা দেওয়া হয় ১২ বছর ও তার বেশি বয়সীদের। আর আমেরিকার অন্য দুই ওষুধ কোম্পানি মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা দেওয়া হয় শুধুই ১৮ বছর ও তার বেশি বয়সিদের।

এফডিএ’র কমিশনার চিকিৎসক জ্যানেট উডকক বলেছেন, ‘অন্য টিকাগুলির মতো আমরা এ ক্ষেত্রেও বিজ্ঞানকেই গুরুত্ব দেব অনুমোদনের জন্য। তবে যতক্ষণ পর্যন্ত সেই অনুমোদন না দেওয়া হচ্ছে, ততোদিন সব প্রাপ্তবয়স্ককে বলব শিশুদের থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন, মাস্ক পরুন। আর নিজেরা টিকা  নিন যত দ্রুত সম্ভব। ’

আরো পড়ুন:

একটি মানসম্মত আইসিইউ কেন প্রয়োজন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments