spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

শিল্পকলায় বাতিঘরের ‘মাংকি ট্রায়াল’- এর প্রদর্শনী ১৩ সেপ্টেম্বর

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর বাংলা: কখনো চিন্তা করে দেখেছেন? কেমন লাগতে পারে, যখন চাইলেও আপনি নিজের মনে নিজের মতন করে ভাবতে পারবেন না, বিচার বিশ্লেষণ করে আসতে পারবেন না কোন ফলাফলে? কারণ আপনাকে নিজের মতন করে চিন্তা করতে গেলে লাগবে সমাজের অনুমতি!

‘কেমন অনুভূত হতে পারে ওই সময়?’ এই প্রশ্নেরই উত্তর- বাতিঘরে’র  ১৫তম প্রযোজনা ‘মাংকি ট্রায়াল’। এবার নাটকটির ৮ম  প্রদর্শনী হতে যাচ্ছে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর), সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে।

জেরম লরেন্স এবং রবার্ট এডউইন লি. -র ‘ইনহেরিট দ্য উইন্ড ‘-এর গল্প অবলম্বনে এই নাটকটির নির্দেশনা ও মঞ্চরূপ দিয়েছেন মুক্তনীল। গত ৩১ ডিসেম্বর,২০২১ নাটকটির উদ্বোধনী প্রদর্শনীর পর ঢাকার মঞ্চে ব্যাপক আলোচনায় এসেছে নাটকটি।

নাটকটি মূলত ১৯২৫ সালের, আমেরিকার বহুল আলোচিত ‘স্কোপস মাংকি ট্রায়াল’ ঘটনা অবলম্বনে নির্মিত। গল্পে দেখা যায়, আমেরিকার একটি রাজ্য হিলসবোরো শহরের একটি পাবলিক স্কুলের বিজ্ঞান শিক্ষক বার্ট্রাম কেইটস। যিনি তৎকালীন বাটলার আইন উপেক্ষা করে ছাত্রদের সৃষ্টিবাদ ও বিবর্তনবাদ সম্পর্কিত ডারউইনের থিওরি শেখানোর জন্য দোষী সাব্যস্ত হন এবং তৎকালীন প্রতিক্রিয়াশীল ও ধর্মান্ধ মৌলবাদীরা ক্রোধে ফেটে পড়ে। রাষ্ট্রীয় আইন লঙ্ঘন করার দায়ে জেলখানায় বন্দী করা হয় একজন বিজ্ঞান শিক্ষককে। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্র্যাডি এবং আসামীপক্ষের আইনজীবী হেনরি ড্রামন্ড এর বিবিধ যুক্তিতর্কের উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায় যা ইতিহাসে এক নতুন অধ্যায়ের সুচনা করে। বিচার প্রক্রিয়াটি বিবর্তনের সত্যতা নিয়ে একটি জাতীয় বিতর্কের সৃষ্টি করে, বৈজ্ঞানিক প্রমাণকে জনসাধারণের সামনে আনতে সাহায্য করেছিল। এই ধরনের বিতর্ক আজও অব্যাহত রয়েছে।

মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো বিশ্বের নজর কাড়ে এবং আলোচিত হয়।

নাটকটিতে অভিনয় করেছেন সঞ্জয় সরকার মুক্তনীল, খালিদ হাসান রুমি, সঞ্জয় গোস্বামী,  সাদ্দাম রহমান, মৃধা অয়োমী,  তারানা তাবাসসুম চেরী, স্বরণ বিশ্বাস, সঞ্জয় হালদার, জর্জ দীপ্ত, রুম্মান শারু, ইয়াসির আরাফাত,  ফয়সাল মাহমুদ, রাজু আহমেদ, আহসান,  উম্মে হাবিবা, শৈবাল, নাদিয়া জান্নাত, তাস্বিন, জুবি সহ বাতিঘরের নাট্যকর্মীরা।

দেশের তারুণ্যদীপ্ত নাটকের দল বাতিঘর ভিন্নধারার কাজের ধারাবাহিকতায়’ এর আগে ঊর্ণাজাল, অলিখিত উপাখ্যান, হিমুর কল্পিত ডায়েরি, র‍্যাডক্লিফ লাইনসহ বেশ কিছু মঞ্চনাটক মঞ্চায়নের মধ্য দিয়ে দর্শকদের প্রশংসা অর্জন করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন:

অংকন- এর ‘মুক্ত আকাশ’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ