Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeআইন-আদালতশিক্ষার্থীদের পরিবহন অর্ধেক ভাড়া রিট শুনানির জন্য গ্রহণ

শিক্ষার্থীদের পরিবহন অর্ধেক ভাড়া রিট শুনানির জন্য গ্রহণ

danish

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: দেশজুড়ে শিক্ষার্থীদের জন্য সকল ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে ভাড়া অর্ধেক করার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট শুনানির জন্য গ্রহণ করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

এর আগে গত ২৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

রিট আবেদনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, নৌ মন্ত্রণালয় সচিব, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগের সচিব, রেলপথ মন্ত্রণালয় সচিব ও পুলিশের আইজিকে বিবাদী করা হয়।

রিটে শিক্ষার্থীদের জন্য ভাড়া অর্ধেক করার বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ চাওয়া হয়েছে। পাশাপাশি শিক্ষার্থীদের জন্য সকল পরিবহন ভাড়া কেন অর্ধেক করার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়।

রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ১৭ অনুচ্ছেদে সরকারকে শিক্ষার নিশ্চয়তা দেওয়া হয়েছে। সে কারণে শিক্ষার ব্যয় সরকারকে বহন করা উচিৎ। অথচ শিক্ষার্থীদের আনুষঙ্গিক ব্যয় বহন করতে হচ্ছে। এরপরও অর্ধেক ভাড়ার বিষয়টি দীর্ঘদিন ধরে প্রচলনের মাঝেও শিক্ষার্থীদের মৌলিক অধিকার ক্ষুণ্ণ হচ্ছে। এ নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে। সে আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়লে অরাজকতা তৈরি হতে পারে।

আরো পড়ুন:

শিক্ষার্থীদের হাফ ভাড়া চেয়ে রিট

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments