spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করতে চাঁদপুরে অলিম্পিয়াড

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: চাঁদপুরে ইউনিয়ন পর্যায়ের পর এবার উপজেলাভিত্তিক মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নিয়ে অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। চাঁদপুর শহরের গনি আদর্শ উচ্চ বিদ্যালয়ে উপজেলাভিত্তিক এই অলিম্পিয়াডের উদ্বোধন করেন জেলা প্রশাসক কামরুল হাসান।

শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করতে এবং বিজ্ঞান বিষয় দক্ষতা বাড়াতে জেলা প্রশাসন এই অলিম্পিয়াডের আয়োজন করে।

উদ্বোধন অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে জেলা প্রশাসক বলেন, ‘পাঠ্যবইয়ের মধ্যে থাকা অনেক কিছুই আয়ত্ত করতে তোমাদের ভেতর এক ধরনের ভীতি কাজ করছে। বাস্তব জীবনে জ্ঞানের ভান্ডারকে আরো বিস্তৃত করতে হবে। দূর করতে হবে ইংরেজি ভীতি। বিজ্ঞান চর্চায় আরো নিবেদিত হতে হবে। তবেই সব কিছু জয় করে নিজেকে গড়ে তুলতে পারবে। তাই তার জন্য তোমাদের অংশগ্রহণে এই অলিম্পিয়াড।’

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও তথ্যপ্রযুক্তি) বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার আসিফ মহীউদ্দিন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ হেলাল চৌধুরী, সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা কামাল হোসেন, প্রধান শিক্ষক মো. আব্বাসউদ্দিন প্রমুখ।

আয়োজকরা জানান, এতে সপ্তম থেকে অষ্টম শ্রেণি পর্যপ্ত ক গ্রুপে ইংরেজি বানানের ওপর মৌখিক এবং নবম থেকে দশম শ্রেণি পর্যন্ত খ গ্রুপে জীব বিজ্ঞান, রসায়ন, পদার্থ এবং তথ্যপ্রযুক্তি জ্ঞানের ওপর এই অলিম্পিয়াডে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূলত শিক্ষার্থীদের ইংরেজি ভীতি দূর করতে এবং বিজ্ঞান বিষয় আরো সমৃদ্ধ হতে চাঁদপুরে শুরু হয়েছে বিশেষ অলিম্পিয়াড।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোহাম্মদ হেলাল চৌধুরী জানান, জেলা প্রশাসক কামরুল হাসান তার নিজস্ব ভাবনা থেকে শিক্ষার্থীদের নিয়ে এই অলিম্পিয়াড শুরু করেন। এই জন্য জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এবং শিক্ষা বিভাগের সংশিষ্ট কর্মকর্তারা সহযোগিতা দিয়েছেন।

চাঁদপুর জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, জেলার ৯৩টি ইউনিয়ন এবং সাতটি পৌরসভার প্রতি ওয়ার্ড থেকে ক ও খ গ্রুপে মোট তিনজন করে প্রতিযোগী অংশ নেয়। যাদের সবাই মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসার শিক্ষার্থী। এর আগে ইউনিয়ন পর্যায়ের বাছাই পর্বে এই প্রতিযোগিতায় প্রায় ২০ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছিল। তবে উপজেলা পর্যায়ে এসে তা এখন সংখ্যায় মাত্র শতাধিক।

আগামী ১২ নভেম্বর জেলা পর্যায়ে এই প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে উপজেলা পর্যায়ে দুটি গ্রুপে যারা নির্বাচিত হয়েছে তারাই এই চূড়ান্ত পর্বে অংশ নেবে।

এম/

আরো পড়ুন:

পুলিশের প্রতিটি পর্যায়কে ডিজিটালাইজড করা হচ্ছে: প্রধানমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ