Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeপর্যটনশর্ত সাপেক্ষে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র

শর্ত সাপেক্ষে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে যুক্তরাষ্ট্র

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: ৩৩টি দেশের নাগরিকের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্র। যারা করোনার পূর্ণ ডোজ টিকা নিয়েছেন, আগামী ৮ নভেম্বর থেকে তাঁদের যুক্তরাষ্ট্রে প্রবেশে বাধা নেই বলে ঘোষণা দিয়েছে হোয়াইট হাউস।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউসের মুখপাত্র জানিয়েছেন, পূর্ণ ডোজ করোনার টিকা নেওয়া এবং ভ্রমণের ৭২ ঘণ্টা আগে যাদের করোনার নেগেটিভ ফল থাকবে, তারাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন। এ ক্ষেত্রে কোয়ারেন্টিনে থাকার নিয়মও তুলে নিয়েছে বাইডেন প্রশাসন।

করোনার প্রাদুর্ভাবের কারণে গত বছরের মার্চে যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল দেশটি। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতেই এমন পদক্ষেপ নেওয়া হয় তখন।

যারা ১৪ দিন ব্রিটেন, ইউরোপের একাধিক দেশ, চীন, ভারত, দক্ষিণ আফ্রিকা, ইরান ও ব্রাজিলে ছিলেন, তাদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। কিন্তু ৮ নভেম্বর থেকে পূর্ণ ডোজ করোনার টিকা গ্রহণকারীদের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা থাকছে না। এদিকে করোনা মোকাবিলায় বিশ্বের অন্যান্য দেশের মতো যুক্তরাষ্ট্রজুড়েও টিকা কার্যক্রম অব্যাহত রয়েছে।

যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তের মধ্য দিয়ে গত বছর নেওয়া কঠোর বিধিনিষেধ আর রইল না। হোয়াইট হাউসের আনুষ্ঠানিক ঘোষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি ব্যবহারের তালিকায় যেসব টিকার অনুমোদন রয়েছে, সেসব টিকার গ্রহীতারাই এই নিয়মে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। জরুরি কারণে ভ্রমণের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা, সিনোভ্যাক ও সিনোফার্মের টিকাগ্রহীতারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

এর আগে গত মঙ্গলবার কানাডা ও ম্যাক্সিকোর সঙ্গে স্থল সীমান্ত খুলে দিয়েছি যুক্তরাষ্ট্র। তবে এ ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রে অনুমোদিত করোনার টিকার পূর্ণ ডোজ নেওয়া থাকতে হবে ভ্রমণকারীদের। আর যারা করোনার টিকা নেননি, তাদের ক্ষেত্রে আগের বিধিনিষেধ বহাল থাকবে।

আরো পড়ুন:

টিকা নিলে ১০ দেশ থেকে থাইল্যান্ডে ঘুরতে যাওয়া যাবে

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments