spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

শপথ নিলেন ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী মেলোনি

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দেশটির কট্টর ডানপন্থী রাজনীতিক জর্জিয়া মেলোনি।

শনিবার (২২ অক্টোবর) মন্ত্রিসভার সদস্যদের সাথে শপথ নিয়েছেন তিনি।

ইতালির অতি-ডানপন্থী ব্রাদার্স পার্টির প্রধান মেলোনি, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনির নেতৃত্বে ফোরজা ইতালিয়া এবং মাত্তেও সালভিনির লীগ অন্তর্ভুক্ত একটি জোটের অংশ হিসাবে গত মাসে একটি নির্বাচনে জয়লাভ করেছিলেন।

এরআগে শুক্রবার রাজধানী রোমের কুইরিনালে প্রাসাদে প্রেসিডেন্ট সের্জিও মাত্তারেল্লা সঙ্গে সাক্ষাৎ করেন মেলোনি। এরপর প্রেসিডেন্ট দপ্তরের কর্মকর্তা উগো জাম্পেত্তি সাংবাদিকদের বলেন, জর্জিয়া মেলোনি নির্দেশ মেনে তার মন্ত্রীদের তালিকা জমা দিয়েছেন।

এদিকে ইতোমধ্যে নিজের মন্ত্রিসভার সদস্যদেরও বেছে নিয়েছেন মেলোনি। মেলোনি তার ব্রাদার্স পার্টির জিয়ানকার্লো জিওর্গেত্তিকে তার অর্থনীতি মন্ত্রী এবং ফোরজা ইতালিয়া থেকে আন্তোনিও তাজানিকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

অন্যান্য শীর্ষ মন্ত্রিপরিষদের পদের মধ্যে, মাত্তেও পিয়ান্তেডোসি, যিনি একজন সরকারী কর্মচারী এবং যার কোনো দলীয় সম্পর্ক নেই তাকে স্বরাষ্ট্রমন্ত্রী এবং ব্রাদার্স অফ ইতালির সহ-প্রতিষ্ঠাতা গুইডো ক্রসেটোকে প্রতিরক্ষা মন্ত্রী মনোনীত করা হয়েছিল।

সব মিলিয়ে নয়টি মন্ত্রণালয় নিজ দল ব্রাদার্সের কাছে রেখেছেন এবং লীগ ও ফোরজা ইতালিয়াকে পাঁচটি করে মন্ত্রণালয় দেয়া হয়েছে। এছাড়াও টেকনোক্র্যাটদের আরও পাঁচটি মন্ত্রিসভা পদ দেয়া হয়েছে।

উল্লেখ্য, মেলোনি নেতৃতাধীন সরকার ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের সাবেক প্রধান মারিও দ্রাগির নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রশাসনের স্থলাভিষিক্ত হবে। তবে এই সরকারকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে; এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মন্দার হুমকি, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেইন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করা।

সূত্র: রয়টার্স

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ