spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

লিভারের বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকতে সচেতনতা জরুরি : ড. স্বপ্নীল

- Advertisement -

স্বাস্থ্য প্রতিবেদক, সুখবর বাংলা: প্রখ্যাত লিভার রোগ বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান এবং জালালাবাদ লিভার ট্রাস্ট এর চেয়ারম্যান প্রফেসর ড. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেছেন, লিভারের বিভিন্ন রোগ থেকে বেঁচে থাকতে সচেতনতা জরুরী। দীর্ঘদিন যাবৎ শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি, অতিরিক্ত মেদ, অতিরিক্ত অ্যালকোহল গ্রহণ ইত্যাদি লিভার রোগের প্রধান কারণ।

মঙ্গলবার (২৫ অক্টোবর)  চেম্বার কনফারেন্স হলে জালালাবাদ লিভার ট্রাস্ট ও দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র যৌথ উদ্যোগে এবং রোশ ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিঃ এর সহযোগিতায় লিভার রোগ বিষয়ে সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় তিনি লিভার রোগের বিভিন্ন ধরণ ও তার চিকিৎসা সম্পর্কে বিষদভাবে অবগত করেন। তিনি লিভার রোগ বিষয়ে তার বিভিন্ন গবেষণা ও সহযোগীর সাথে যৌথভাবে উদ্ভাবিত স্টেম সেল থেরাপি সম্পর্কে আলোচনা করেন এবং বাংলাদেশের কোন কোন হাসপাতালে এ চিকিৎসা পাওয়া যাবে সে ব্যাপারে অবগত করেন। এছাড়াও তিনি অনুষ্ঠানে লিভার রোগ বিষয়ে উপস্থিত চেম্বারের সদস্যগণের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোশ ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেড এর কান্ট্রি ম্যানেজার ডাঃ মোহাম্মদ আফরোজ জলিল।

সভাপতির বক্তব্যে সিলেট চেম্বারের সভাপতি ও এফবিসিসিআই এর পরিচালক তাহমিন আহমদ চেম্বারের সদস্যগণকে লিভার রোগ বিষয়ে সচেতন করতে সচেতনতামূলক কর্মশালাটি আয়োজনের জন্য জালালাবাদ লিভার ট্রাস্ট ও রোশ ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিঃ কে আন্তরিক ধন্যবাদ জানান। সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন রোশ ফার্মাসিউটিক্যালস এর কান্ট্রি ম্যানেজার ডাঃ মোহাম্মদ আফরোজ জলিল এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মোঃ হিজকিল গুলজার, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, মোঃ আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি আলহাজ্ব শেখ মোঃ মকন মিয়া ও সিলেট চেম্বারের সদস্যবৃন্দ।

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর সিলেটে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে ও নারায়ণ হেলথ ইন্ডিয়ার সহযোগিতায় লিভার রোগ বিষয়ক আরও একটি সচেতনামূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে জালালাবাদ লিভার ট্রাস্ট সিলেটের সিভিল সোসাইটি এবং ধর্মীয় নেতৃবৃন্দকে সম্পৃক্ত করে বৃহত্তর সিলেট অঞ্চলে লিভার রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখে যাচ্ছে যা এরই মধ্যে বিশেষভাবে প্রশংসিত হয়েছে।

জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগর শাখার সাথে সহযোগিতাক্রমে ট্রাস্টের উদ্যোগে লিভার ডিজিজ বিষয়ক খুতবা প্রণয়ন ও প্রকাশ করা হয়েছে যা জুমার নামাজের সময় সিলেট মহানগরের বিভিন্ন মসজিদে পাঠ করা হয়ে থাকে।

এর পূর্বে জালালাবাদ লিভার ট্রাস্টের আয়োজনে সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর ও সদর উপজেলার ২নং হাটখোলা ইউনিয়নের উমারগাও সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং দক্ষিণ সুরমা উপজেলার নবারুণ উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গনে মোট ৪টি হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

উল্লেখ্য, অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভরের সাধারণ সম্পাদক, ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের চেয়ারম্যান এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হেপাটোলজি এলুমনাই এসোসিয়েশনের সভাপতি।

এম এইচ/

আরো পড়ুন:

অনলাইনে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট পাচ্ছেন বিএসএমএমইউর রোগীরা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ