spot_img
21 C
Dhaka

৬ই ডিসেম্বর, ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

লিফটে কেন মোবাইলে নেটওয়ার্ক থাকে না?

- Advertisement -

ডেস্ক প্রতিবেদন, সুখবর বাংলা: দুইয়ের বেশি মোবাইলের মধ্যে কানেকশন ঘটিয়ে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে মোবাইল নেটওয়ার্ক বলা হয়। যখন আমরা একটি মোবাইল থেকে অন্য একটি মোবাইলে ব্লুটুথ বা শেয়ারইট-এর মাধ্যমে কোনো ছবি বা গান পাঠাই, সেটিও একধরনের মোবাইল নেটওয়ার্ক।

বাসাবাড়িতে কিংবা বিভিন্ন অফিস-আদালতে এমনকি বিভিন্ন হাসপাতালেও জরুরি মুহূর্তে মোবাইল নেটওয়ার্ক সমস্যা করে। বিশেষ করে লিফটে এ সমস্যা সবচেয়ে বেশি দেখা যায়। তখন একদমই মোবাইলে নেটওর্য়াক থাকে না। আমরা এ সমস্যার সম্মুখীন অহরহ হই। কিন্তু কেন এমন হয়?

মূলত লিফটের আবরণ মেটালের। পুরো লিফট একটা মেটাল কনটেইনারের মতো কাজ করে। আর একটা মেটাল কনটেইনার যখন ইলেকট্রো ম্যাগনেটিক ফিল্ডের মাঝে থাকে, তখন বলরেখাগুলো একবার মেটালে ঢুকলে আর বের হতে পারে না। কারণ, বাতাস আর মেটালের ভেদনযোগ্যতা আলাদা। মেটালের ভেতর দিয়ে যাওয়াটা বেশি সুবিধাজনক ওয়েভের জন্য। তাই লিফটের ভেতরে আমরা নেটওয়ার্কের ক্যারিয়ার ওয়েভ পাই না। বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস (যেমন: স্পিকার) অনেক সময় ম্যাগনেটিক্যালি শিল্ড করা থাকে এ প্রক্রিয়ায়। লিফট শিল্ডের মতোই কাজ করে।

আর বদ্ধ স্থানের একটা এফেক্ট তো থাকেই। কিন্তু একটা কাচের ঘরের ভেতরে যতটা নেটওয়ার্ক দুর্বল হবে, মেটাল ঘরে তা অনেক বেশি হবে। তাই লিফটে মোবাইল নেটওয়ার্ক থাকে না।

আরো পড়ুন:

সূর্যের তাপে ঘি দিয়ে ডিম ভাজলেন ব্রিটিশ নারী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ