spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

বাংলা একাডেমিতে শুরু হলো লিট ফেস্ট

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: তিন বছর স্থগিত থাকার পর বৃহস্পতিবার শুরু হয়েছে দেশি-বিদেশি সাহিত্যিক, চিন্তাবিদ, লেখকদের মেলা ‘ঢাকা লিট ফেস্ট’। বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে নোবেলজয়ী লেখক আবদুলরাজাক গুরনাহ ও অমিতাভ ঘোষ লিট ফেস্টের উদ্বোধন করেন।

১৭৫টির বেশি সেশনে পাঁচটি মহাদেশের পাঁচশ’র বেশি বক্তা, শিল্পী ও চিন্তাবিদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের ফেস্ট। আগামী ৮ জানুয়ারি পর্যন্ত বাংলা একাডেমি প্রাঙ্গণে এ ফেস্টের দশম সংস্করণ অনুষ্ঠিত হবে।

আয়োজকরা জানান, চারদিনের এই আয়োজনে থাকবে কথোপকথনের একটি বৈচিত্র্যময় মিশ্রণ, বিজ্ঞান ও প্রযুক্তির সেশন, শিশু তরুণদের জন্য আকর্ষণীয় আয়োজন, চলচ্চিত্র প্রদর্শনী, নাট্য, সংগীত ও সাংস্কৃতিক পরিবেশনা।

চার দিন ব্যাপী অনুষ্ঠানের তত্ত্বাবধানে থাকবেন লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং কে. আনিস আহমেদ।

এবারের আয়োজনে থাকছেন নোবেল বিজয়ী লেখক, আন্তর্জাতিকভাবে প্রশংসিত পুরস্কার বিজয়ী বক্তারা। তাদের মধ্যে আছেন বুকার ও ইন্টারন্যাশনাল বুকার, নিউস্ট্যাড ইন্টারন্যাশনাল, পেন/পিন্টার, প্রি মেডিচি, অস্কার অ্যাওয়ার্ড, উইন্ডহাম ক্যাম্পবেল পুরস্কার, অ্যালবার্ট মেডেল, ওয়াটারস্টোনস চিলড্রেনস বুক প্রাইজ, আগা খান অ্যাওয়ার্ড, ইত্যাদি বিজয়ীরা।

বৃহস্পতিবার বেলা সোয়া ১২টা থেকে এক ঘণ্টার একটি পর্বে একই মিলনায়তনে অংশ নেন সোমালিয়ার ঔপন্যাসিক নুরুদ্দিন ফারাহ ও বুকারজয়ী দুই কথাশিল্পী গীতাঞ্জলী শ্রী ও শেহান কারুনাতিলাকা।

একই সময় ‘মুক্তিযুদ্ধের ৫০: সুবর্ণজয়ন্তীর ইতিহাসের দর্পণে বাংলাদেশ’ শীর্ষক এক আলোচনায় অংশ নেন কথাসাহিত্যিক ও বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ম হামিদ, আবদুল মান্নান, মিনার মনসুর ও নাসির আলী মামুন।

দুপুর দেড়টা থেকে আড়াইটায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘জেমকন সাহিত্য পুরস্কার ২০২২’ প্রদান অনুষ্ঠিত হয়। একই সময় কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে ‘এভ্রিথিং চেইঞ্জ’ শীর্ষক এক আলোচনাপর্বে অংশ নেন আবির হক ও কায়সার হক। আরেকটি পর্বে ‘আউট অব প্রিন্ট’ শীর্ষক আয়োজনে অংশ নেন অ্যালেকজান্দ্রা প্রিঙ্গেল, প্রকাশক ও গবেষক মাহরুখ মহিউদ্দীন, বারবার এপ্লার ও চার্লস এসপ্রে।

লিট ফেস্টে অনলাইন রেজিস্ট্রেশন ও সরাসরি টিকিটের লোকেশন জানা যাবে www.dhakalitfest.com-এ।

অনুষ্ঠানে প্রবেশে এক দিনের জন্য ২০০ এবং চার দিনের একসঙ্গে ৫০০ টাকা টিকিট মূল্য ধরা হয়েছে। ১২ বছরের কম বয়সী ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

এম এইচ/ আইকেজে /

আরও পড়ুন:

আবুধাবিতে লটারিতে ১০৫ কোটি টাকা জিতলেন প্রবাসী বাংলাদেশি রায়ফুল

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ