spot_img
22 C
Dhaka

২রা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৯শে মাঘ, ১৪২৯বাংলা

লাভ করছে সরকারি ৫টি বিদ্যুৎ কোম্পানি

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: বিদ্যুৎ বিভাগের আওতাধীন ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে পাঁচটিই লাভে। কেবল বাণিজ্যিক উৎপাদনে না যাওয়া একটি কোম্পানি লোকসানে আছে।

রবিবার (২২ মে) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে মন্ত্রণালয় এ তথ্য জানায়।

সংসদীয় কমিটির বৈঠকে ছয়টি কোম্পানির গত তিন অর্থবছরের আয়-ব্যয়ের হিসাব উপস্থাপন করে বিদ্যুৎ বিভাগ। তাতে দেখা যায়, ছয়টি সরকারি বিদ্যুৎ উৎপাদন কোম্পানির মধ্যে নর্থ-ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড গত ২০২০-২১ অর্থবছরে ৯৩১ কোটি ৮৬ লাখ টাকা, আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি ২৪৬ কোটি ৮৭ লাখ টাকা, রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেড ২৫৪ কোটি ৩৫ লাখ টাকা, ইলেক্ট্রিসিটি জেনারেশন কোম্পানি বাংলাদেশ ১৩২ কোটি টাকা এবং বি-আর পাওয়ারজেন লিমিটেড ৮৪ কোটি ৫৬ লাখ টাকার বেশি মুনাফা করেছে।

এই পাঁচটি কোম্পানি গত তিন অর্থবছরেই লাভে ছিল। এর বাইরে কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ গত অর্থবছরে ২৩ কোটি ২১ লাখ টাকা লোকসান দিয়েছে। বিদ্যুৎ বিভাগ বলেছে, কোল পাওয়ার জেনারেশন কোম্পানি এখনও বাণিজ্যিক উৎপাদনে না যাওয়ায় মুনাফা অর্জন করতে পারেনি।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বিদ্যুৎ আমদানির পাশাপাশি দেশে নদীর স্থির পানি ও সমুদ্রের পানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন বিষয়ে গবেষণা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

ওয়াসিকা আয়শা খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আবু জাহির, নূরুল ইসলাম তালুকদার, আছলাম হোসেন, খালেদা খানম ও নার্গিস রহমান অংশ নেন।

আরো পড়ুন:

বিশ্বের কম ক্ষতিগ্রস্ত মুদ্রার তালিকায় বাংলাদেশের টাকা ২য় স্থানে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ