Tuesday, August 3, 2021
Tuesday, August 3, 2021
danish
Home লাইফস্টাইল লকডাউনে গাড়ির যত্ন

লকডাউনে গাড়ির যত্ন

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: করোনাভাইরাসের একটি ভয়াবহ ঢেউ মোকাবিলার চেষ্টা করছে বাংলাদেশ। জরুরি প্রয়োজন ছাড়া কোথাও যাতায়াত করা যাচ্ছে না। এমনকি শুধু বাড়ির বাইরে বের হলেও কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফলে অনেক গাড়িকেই এখন অনির্দিষ্ট কালের জন্য গ্যারেজে পড়ে থাকতে হচ্ছে।

এ সময়টা কীভাবে আপনার গাড়িটিকে সুরক্ষিত ও জরুরি পরিস্থিতিতে বের হওয়ার উপযোগী রাখবেন এবং লকডাউন খুলে দেওয়ার আগ পর্যন্ত ভালো রাখবেন, সে বিষয়ে কিছু টিপস দেওয়া হলো।

গাড়ি পরিষ্কার রাখুন

গাড়ি থেকে অবাঞ্ছিত জিনিসগুলো সরিয়ে ফেললে আপনার গাড়ি পরিষ্কার ও সুরক্ষিত থাকবে। প্রথমেই গাড়ির মেঝে পরিষ্কার করে ফেলুন। এরপর গ্লোভ বক্স, মিড কম্পার্টমেন্ট ও অন্যান্য পকেট পরীক্ষা করুন। খালি পানির বোতল, জুসের বোতল, চকলেটের প্যাকেট বা পচে দুর্গন্ধ হতে পারে এমন সব জিনিস সরিয়ে ফেলুন। কাপ হোল্ডারের পাশে যদি নোট বা ছোট কাগজের টুকরা পড়ে থাকে, তবে, তা সরিয়ে ফেলতে হবে। কারণ এগুলো থেকে ছত্রাক জন্মাতে পারে। তবে, সব ঠিকঠাক মতো পরিষ্কার করলেও গাড়িতে ছত্রাক জন্মানোর আশঙ্কা থেকেই যায়। তাই গাড়িটি যেন রোদ পায়, তা নিশ্চিত করতে হবে।

ব্যাটারি সুরক্ষিত রাখুন

গাড়িতে প্লাগড ইন হয়ে থাকলে যে ধীরে ধীরে ব্যাটারি ফুরাতে হতে থাকে—তা মোটামুটি সবাই জানে। ব্যাটারি বাঁচানোর সবচেয়ে ভালো উপায় হচ্ছে গাড়িটি চালানো অথবা ব্যাটারি থেকে নেগেটিভ টার্মিনাল বিচ্ছিন্ন করে রাখা। ব্যাটারি ঠিক রাখতে প্রতি পাঁচ থেকে সাত দিন পরপর গাড়িটি চালু করুন এবং পুরো ব্যাটারি চার্জ হওয়ার জন্য অন্তত ১৫ মিনিট গাড়িটি চালান।

হ্যান্ড ব্রেক টেনে রাখবেন না

অনেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানই হ্যান্ড ব্রেক টেনে রেখে গাড়ি গ্যারেজে রেখে দেওয়ার পরামর্শ দেন। কিন্তু, দীর্ঘদিনের জন্যে এভাবে রেখে দিলে ব্রেক জ্যামড হয়ে যায়। তাই অটোমেটিক গাড়ি হলে পার্ক অপশনে রাখার পরামর্শ দেওয়া হয়। গাড়িটি যদি সামনের দিকে ঝুঁকে থাকে, তবে, পেছনের চাকায় ইট বা পাথরের মতো ভারী কিছু দিয়ে রাখতে হবে। আর যদি ম্যানুয়াল গাড়িকে দীর্ঘদিন বসিয়ে রাখতে হয়, তবে, ঝুঁকি বিবেচনা করে ফার্স্ট গিয়ারে বা রিভার্স গিয়ারে রাখতে হবে।

গাড়ি ধুয়ে ফেলুন

এক্ষেত্রে সরাসরি সূর্যের আলোতে গাড়ি ধোয়া বাদ দিতে হবে। তা না হলে গাড়ি গরম হয়ে যায় এবং পানি বাষ্প হয়ে উড়ে যাওয়ার আগে গাড়িতে দাগ ফেলে যায়। ধোয়ার আগে গাড়িটি যেন ঠান্ডা থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। এমন জায়গায় গাড়ি ধুতে হবে, যেখানে ছায়া আছে।

একটি বালতিতে গাড়ি ধোয়ার শ্যাম্পু নিন এবং মাইক্রো ফাইবার মিট বা স্পঞ্জ দিয়ে গাড়ির উপর থেকে নিচ পর্যন্ত ধুয়ে নিন। পেইন্টের ওপর খুব বেশি ঘষামাজা থেকে বিরত থাকুন। পরিষ্কারের কাজটি সাবানকেই করতে দিন। 

ফুয়েল ডোরের পেছনের অংশ, উইপার ব্লেড ও গাড়ির দরজা ধুতে ভুলবেন না। ধোয়ামোছার কাজে থালাবাসন ধোয়ার সাবান বা পাতলা তোয়ালে ব্যবহার করবেন না। এগুলোর কারণে গাড়িতে স্ক্র্যাচ তৈরি হতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments