spot_img
19 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ডাবের পানি

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: এক গ্লাস সুস্বাদু ডাবের পানি শুধু দেহ-মনে প্রশান্তির ছোঁয়াই এনে দেবে না, আপনি শুনে বিস্মিত হবেন, এর এক অলৌকিক গুণ, যা ওজন কমিয়ে আপনাকে সুস্থ ও সতেজ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ডাবের পানি মিনারেল, ইলেকট্রোলাইটাস ও অ্যান্টি অক্সিডেন্টের গুরুত্বপূর্ণ উৎস। যে কারণে এটি নিরাপদ ও স্বাস্থ্যকর পানীয় হিসেবে গ্রহণযোগ্য।

আপনি যদি পানিশূন্যতায় ভুগে থাকেন, তাহলে স্বাভাবিকভাবেই ধীরগতিতে ক্যালরি বার্ন হবে, আর এ পানিশূন্যতা দূর করবে সহজলভ্য ডাবের পানি। এই লো-ফ্যাটযুক্ত স্বাস্থ্যকর পানীয় পটাশিয়ামের উৎস, যা শরীরের ফ্যাট বার্ন করে পেশি গঠনে সহায়তা করে। তাই আপনি যদি বেশি করে ডাবের পানি পান করেন, তাহলে মেটাবলিজম বেড়ে যাবে আর ওজন থাকবে স্বাভাবিকভাবে নিয়ন্ত্রণে।

এক কাপ ডাবের পানিতে ৩ গ্রাম ফাইবার থাকে, যা অন্যান্য পানীয়র তুলনায় অনেক বেশি। উদাহরণস্বরূপ কোলা ও সোডা।

ফাইবার পরিপাকের মাধ্যমে খাদ্য শোষণের ক্ষমতা কমিয়ে দেয়। আধুনিক গবেষণায় দেখা গেছে, ফাইবার শরীর থেকে বর্জ্য পদার্থ নির্মূল করে শরীর সুস্থ রাখে। ডায়েটেশিয়ান এবং জিম ইন্সট্রাক্টররা খাদ্য তালিকায় সব সময় প্রচুর পরিমাণ প্রোটিন রাখার পরামর্শ দেন।

এক কাপ ডাবের পানিতে রয়েছে ২ গ্রাম প্রোটিন। তাই ব্যায়ামের পরে স্পোর্টস ড্রিঙ্ক হিসেবে বেছে নিতে পারেন ডাবের পানি। অন্য স্পোর্টস ড্রিঙ্কগুলোয় থাকে প্রচুর পরিমাণে চিনি, ক্যালরি ও ফ্যাট।

গবেষকদের মতে, ওজন হ্রাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি। ডাবের পানিতে রয়েছে মাইক্রোনিউট্রিয়েন্ট, যা আমাদের ইমিউনিটি বুস্টআপ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়।

আমরা অনেকেই জানি না প্লান্ট হরমোন সাইটো কাইনিন অ্যান্টি-এজিং, অ্যান্টি-ক্যান্সার হিসেবে কাজ করে। আর এই হরমোনের উৎস ডাবের পানি।

এমএইচডি/ আই. কে. জে/

আরও পড়ুন:

শীতে সুস্থ থাকতে পাতে রাখুন গুড়

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ