spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

রূপ বদলে যাচ্ছে কমলাপুর রেল স্টেশনের অবস্থানও একটু সরছে

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: মেট্রোরেলের লাইন সম্প্রসারণ ও ‘মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব’ নির্মাণের জন্য ৬৭ বছরের পুরনো কমলাপুর রেল স্টেশনকে কিছুটা উত্তরে সরিয়ে নতুন চেহারা দেওয়ার কথা ভাবছে সরকার।

রেলপথ মন্ত্রণালয় বলছে, মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব নির্মাণের ফলে শাহজাহানপুর এলাকায় রেলের স্থাপনাসহ তেজগাঁও ও বিমানবন্দর স্টেশনেরও চিত্র পাল্টে যাবে।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, কমলাপুর স্টেশনের সামনে মেট্রোরেল স্টেশন হবে। এর ফলে স্টেশনটি ঢেকে যাবে বা আড়ালে পড়ে যাবে। মাল্টিমোডাল হাব নির্মাণেও সমস্যা হতে পারে। তাই স্টেশনটি কিছুটা উত্তরে সরিয়ে নেওয়ার পরিকল্পনা হয়েছে।

কমলাপুর মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাবের সাব ওয়ার্কিং গ্রুপের নেতৃত্বদানকারী জাপানের কাজিমা করপোরেশনের সাথে সাম্প্রতিক বৈঠকে এই পরিকল্পনা নিয়ে প্রাথমিক সমাঝোতা হয়েছে বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, যেহেতু স্টেশনটি ঐতিহ্যবাহী। তাই এটি ভেঙে ফেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্টেশন সরিয়ে পুনরায় নির্মাণ করা হলেও একই নকশা থাকবে জানিয়ে তিনি বলেন, “৬৭ বছরের পুরনো কমলাপুর স্টেশন ভবনটি রেলের আইকনিক ভবন হিসেবে বিবেচিত। এর সাথে অনেকের আবেগ জড়িত। এটি ছোট বড় হতে পারে। পরিকল্পনা চূড়ান্ত হলে এ বিষয়ে জানানো যাবে।”

মাল্টিমোডাল হাব তৈরি হলে শুধু কমলাপুর স্টেশন নয় পুরো এলাকার চিত্র পাল্টে যাবে জানিয়ে রেলমন্ত্রী বলেন, “শাহজাহানপুরসহ এ এলাকার রেলের স্থাপনায় পরিবর্তন আসবে। বিমানবন্দর স্টেশনও মাল্টিমোডাল হাব এবং তেজগাঁও স্টেশন বিজনেস হাব হিসেবে তৈরি করা হবে।”

পুরো পরিকল্পনা বাস্তবায়নের ব্যয় ও মেয়াদের বিষয়ে জানতে চাইলে সুজন বলেন, “বিষয়টি এখনও পরিকল্পনায় রয়েছে।”

সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) কমলাপুর স্টেশন ঘিরে মাল্টিমোডাল হাব নির্মাণের এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

এমআরটি-৬ নামের মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও ১১ দশমিক ২৯ কিলোমিটার অংশ পর্যন্ত ২০২১ সাল এবং আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার ২০২৩ সালের মধ্যে শেষ করার কথা রয়েছে।

মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থা ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ঊর্ধ্বতন একজন কর্মকর্তা জানান, মেট্রোরেল কমলাপুর পর্যন্ত বর্ধিত করার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত প্রথম মেট্রোরেল নির্মাণকাজ চলছে এবং শেষ স্টেশনটি পড়েছে কমলাপুর স্টেশনের ঠিক সামনে। মেট্রোরেলের স্টেশনগুলো ১৩ মিটার উপরে হচ্ছে। তাই কমলাপুরে স্টেশনের সামনের অংশ পুরো ঢেকে যাবে।

কমলাপুর স্টেশন সরানো হবে না মেট্রেোরেলের রুট পরিবর্তন হবে এ নিয়ে রেলপথ মন্ত্রণালয় ও ডিএমটিসিএলের মধ্যে আলোচনা চলে আসছিল।

রুট পরিবর্তন করলে মেট্রোরেলের খরচ বেড়ে যাবে এবং যেহেতু মাল্টিমোডাল হাব তৈরি করা হবে তাতে এমনিতেই স্টেশন সরানোর প্রয়োজন পড়বে বলে জানিয়ে আসছিল ডিএমটিসিএল।

রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান বলেন, “কমলাপুর স্টেশন ঘিরে মাল্টিমোডাল হাব গড়ে তোলা হবে। এজন্য পুরো এলাকায় অনেক স্থাপনাই রিবিল্ড হবে। শাহজাহানপুরসহ আশপাশের সব এলাকায় রেলের এ কাজ চলবে। কমলাপুর স্টেশন সরানো ছাড়াও মাল্টিমোডাল হাব নির্মাণে অনেক কিছুই পরিবর্তন আসবে।

“মাল্টিমোডাল হাব নির্মাণ হলে কমলাপুর স্টেশনের চারপাশে অবকাঠামো নির্মাণের পাশাপাশি শপিং মল এবং বহুতল ভবন নির্মাণ করা হবে। ভবিষ্যতে পাতাল রেল, উড়ালপথ হাই স্পিড ট্রেনের লাইন এখানে সংযুক্ত হবে।”

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, “কমলাপুর স্টেশন সরিয়ে নেওয়ার বিষয়টি রেলপথ মন্ত্রণালয়ের বিষয়, তাদের পরিকল্পনা অনুযায়ী তারা এটি করবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ