spot_img
26 C
Dhaka

৩০শে নভেম্বর, ২০২২ইং, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***আর্জেন্টিনা বিশ্বকাপ জিতলে বাংলাদেশের উচ্ছ্বাস দেখতে আসবেন আর্জেন্টাইন সাংবাদিক***যৌনপল্লীর গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রঙবাজার’***কেন ক্ষমা চাইলেন কিংবদন্তি গায়ক বব ডিলান***বিলুপ্তপ্রায় কুমিরের সন্ধান, পুনর্ভবা নদীর তীরে মানুষের ভিড়***সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই হবে সমাবেশ : বিএনপি***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ

রুটি নরম আর তুলতুলে করার সবচেয়ে সহজ টিপস!

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: ভাতের পরই যে খাবারটির সঙ্গে বেশি পরিচিত এবং খেতে অভ্যস্ত তা হলো আটার রুটি। সকালের খাবারে রুটিটা গরম হওয়ার সাথে সাথে নরমও হওয়া চাই আর চাই ফুলকো বা ফোলা। রুটিটা কতটা নরম হবে তা নির্ভর করে এর উপাদানের উপর। আবার রুটি বানানোর কিছু কৌশল বা প্রক্রিয়া দ্বারাও তা করা যায় নরম ও তুলতুলে।

আবার একটি উপযুক্ত পরিমাণ আর্দ্রতা নরম রুটির জন্য সবচেয়ে বেশি প্রয়োজন। তাই নরম রুটি তৈরি করতে অবশ্যই নিশ্চিত করতে হবে যে রান্নার প্রক্রিয়া শেষ হওয়ার পরেও তারা তাদের ভিতরে যথেষ্ট আর্দ্রতা আটকে রাখে। এর জন্য কিছু টিপস বা উপায় নিচে আলোচনা করা হলো যা আপনাদের কাজে আসবে।

  • পারফেক্ট রুটি বানানোর প্রথম শর্ত হলো বাজার থেকে অবশ্যই ভালো ব্র্যান্ডের আটাকে কেনার ক্ষেত্রে প্রাধান্য দেবেন।
  • এরপর সেই আটাকে অবশ্যই একটি চালনির সাহায্যে চেলে এয়ার টাইট বক্সে সংরক্ষণ করুন।
  • রুটিকে বেশি সময় যদি নরম আর তুলতুলে রাখতে চান তবে আটার সঙ্গে মিশিয়ে নিন গুঁড়া দুধ। এরপর একটি চামচের সাহায্যে ভালো করে তা মিশিয়ে নিন।
  • দীর্ঘসময় রুটিকে নরম আর তুলতুলে রাখতে অবশ্যই ঠাণ্ডা পানি নয়, গরম পানিতে আটা মথে নিতে হবে।
  • রুটি তৈরির ডো তৈরি হয়ে গেলে তা দিয়ে গোল রুটি তৈরি করুন। অনেকে গোল রুটি তৈরির সময় শুকনো আটা ব্যবহার করেন। তাই ভাজার আগে অবশ্যই রুটির গায়ে লেগে থাকা বাড়তি আটা ঝেড়ে সরিয়ে নেবেন।
  • এবার  চুলার মাঝারি আঁচের ফ্লেমে একটি একটি করে ভেজে নিন গোল রুটিগুলো। মাঝারি আঁচে রুটি ভাজার কারণে রুটি কখনোই পুড়ে যাবে না। আবার রুটিগুলো ফুলেও উঠবে। এই টিপসগুলো ফলো করলেই রুটি দীর্ঘসময় ধরে থাকবে নরম আর তুলতুলে।

সকালের নাস্তায় রুটি একটি জনপ্রিয় খাবার সকলের কাছে, আর যদি তা হয় নরম ও তুলতুলে তবে তো কথাই নেই। তাই গরম গরম নরম নরম তুলতুলে রুটি হোক সকলের নাস্তা।

এম/

আরো পড়ুন:

কেন ব্যবহার করবেন ই-সিম

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ