spot_img
26 C
Dhaka

২৩শে মার্চ, ২০২৩ইং, ৯ই চৈত্র, ১৪২৯বাংলা

রাশিয়ায় শতভাগ স্কলারশিপের আবেদন শেষ হচ্ছে ১০ ডিসেম্বর

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: প্রতি বছরই বেশ কিছু শিক্ষার্থী অনার্স, মাস্টার্স ও পিএইচডি কোর্সে পড়তে যান রাশিয়ায়। রাশিয়ায় পড়াশোনা ও জীবনযাত্রার খরচ পশ্চিমা দেশগুলোর চেয়ে তুলনামূলক কম। তাই বিশ্বের অন্য দেশের সাথে পাল্লা দিয়ে রাশিয়ায় উচ্চশিক্ষা নিতে আগ্রহীদের সংখ্যা দিনকে দিন বাড়ছে। যেসব শিক্ষার্থী রাশিয়াকে পড়ার জন্য বেছে নিতে চান তাদের জন্য রাশিয়া কিছু বৃত্তি দিয়েছে। ‘গ্লোবাল ইউনিভার্সিটিস’ সমিতি ও রাশিয়ান শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয়ের সহযোগিতায় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য বৃত্তি দিচ্ছে। ওপেন ডোরস রাশিয়ান নামের এই স্কলারশিপ অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য প্রদান করা হবে।

এ স্কলারশিপ পাওয়ার জন্য আবেদনকারীদের অনলাইন প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। মাস্টার্স ও পিএইচডির জন্য প্রদান করা হয় এই বৃত্তি। এই প্রতিযোগিতার বিজয়ী ও রানারআপরা রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পাবেন। পড়াশোনার জন্য টিউশন ফি দিতে হবে। টিউশন ফি বহন করবে রাশিয়ার সরকার।

বৈশ্বিক গবেষণা এবং শিক্ষাব্যবস্থায় রাশিয়ার অবস্থান বাড়ানোই এই স্কলারশিপের উদ্দেশ্য। ওপেন ডোরস (উন্মুক্ত দরজা) হলো রাশিয়ার স্কলারশিপ প্রকল্প, যা দেশটির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন-ফ্রি প্রোগ্রামে ভর্তির সুযোগ দিয়ে থাকে। ডক্টরাল ট্র্যাকটিতে একটি অতিরিক্ত রাউন্ড অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে অংশগ্রহণকারীদের সম্ভাব্য গবেষণা উপদেষ্টাদের সঙ্গে সাক্ষাৎকার দিতে হবে। যদি সাক্ষাৎকারটি সফল হয়, তবে অংশগ্রহণকারী যারা তাদের মনোনীত করেছেন, তাদের মধ্যে থেকে একজন গবেষণা উপদেষ্টা বেছে নিতে পারবেন।

স্কলারশিপে যে যে বিষয়ে পড়তে পারবেন শিক্ষার্থীরা

* কম্পিউটার ও ডেটা সায়েন্স

* ব্যবসা ব্যবস্থাপনা

* শিক্ষা

* রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক

* জীববিজ্ঞান এবং জৈব প্রযুক্তি

* স্নায়ুবিজ্ঞান এবং মনোবিজ্ঞান

* ভাষাতত্ত্ব এবং আধুনিক ভাষা

* রসায়ন ও ম্যাটেরিয়াল সায়েন্স

* অর্থনীতি এবং একনোমেট্রিক্স

* প্রকৌশলী ও প্রযুক্তি

* ক্লিনিকাল মেডিসিন ও জনস্বাস্থ্য

* আর্থ সায়েন্স

* গণিত ও কৃত্রিম বুদ্ধিমত্তা

* শারীরিক বিজ্ঞান

সুযোগ–সুবিধাগুলো

যারা এ স্কলারশিপ পাবেন, তারা রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ পাবেন। সেই সঙ্গে তাদের পড়ালেখার যাবতীয় খরচ রাশিয়ার সরকার বহন করবে। অর্থাৎ তারা ১০০ শতাংশ স্কলারশিপ পাবেন।

আবেদনের যোগ্যতা

ব্যাচেলর ডিগ্রিধারী (মাস্টার্স ট্র্যাকের জন্য) বা মাস্টার্স ডিগ্রি (ডক্টরাল ট্র্যাকের জন্য) অংশগ্রহণকারীদের রাশিয়ান বা ইংরেজি ভাষায় পড়ালেখা করতে হবে। তাই যেকোনো এক ভাষায় দক্ষ হতে হবে। রাশিয়ান ছাড়া সবাই আবেদন করতে পারবেন এ বৃত্তির জন্য।

আবেদন পদ্ধতি

আবেদন করতে এখানে https://od.globaluni.ru/en/register.php ক্লিক করুন। আবেদনের শেষ তারিখ ১০ ডিসেম্বর।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ