spot_img
24 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে বাংলাদেশের ভোট

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা:  সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদ এবং অন্যান্য মৌলিক নীতি বিবেচনায় ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘে আনীত রেজুলেশনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) বাংলাদেশ সময় সকালের দিকে ভোট অনুষ্ঠিত হয়।

নিউ ইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ সেশনে রেজুলেশনটি ১৪৩ ভোটে গৃহীত হয়। এই নিন্দা প্রস্তাবের বিপক্ষে ভোট পড়ে মোট ৫টি। এছাড়া ভারত ও চীনসহ ৩৫টি দেশ ভোট দেওয়া থেকে বিরত থাকে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে এটি নিউ ইয়র্কে রাশিয়ার বিরুদ্ধে তৃতীয় রেজুলেশন। এছাড়া জেনেভাতে মানবাধিকার কাউন্সিলে রাশিয়ার সদস্য পদ স্থগিত করার জন্যও একটি রেজুলেশন আনা হয়।

মোট চারটি রেজুলেশনের মধ্যে মানবিক সহায়তা বিষয়ক দ্বিতীয় রেজুলেশনে বাংলাদেশ পক্ষে ভোট দিয়েছিল। কিন্তু প্রথম রেজুলেশন এবং জেনেভাতে ভোট দেওয়া থেকে বিরত ছিলো বাংলাদেশ। যদিও দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলংকা ভোট দানে বিরত থাকে।

অন্যদিকে, বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে বাংলাদেশের ভোট দেওয়ার বিষয় ব্যাখ্যা করে একটি বিবৃতি প্রকাশ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান, সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তি, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

এছাড়া ফিলিস্তিন এবং অন্যান্য আরব ভূমি দখল করা নিয়ে ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের এক ও অভিন্ন অবস্থান নেওয়ার প্রয়োজনীয়তার ওপরেও জোর দিয়েছে বাংলাদেশ।

এম এইচ/

আরো পড়ুন:

বাংলাদেশ-সৌদি দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়ানোর আহ্বান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ