spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

রানি এলিজাবেথের শেষ একক ছবি

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ব্রিটিশ রাজতন্ত্রের ইতিহাসে সবচেয়ে বেশি সময় সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ।  ১৯৫২ সালে সিংহাসনে আসীন হন এবং তার জীবদ্দশায় বিশাল সামাজিক পরিবর্তনের সাক্ষী হয়ে ছিলেন। মৃত্যুর দুই দিন আগে ওই প্রাসাদে তোলা একটি ছবিকে প্রকাশ্যে আসা রানির শেষ একক ছবি বলা হচ্ছে।

সত্তর বছর রাজত্ব করার পর ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ মেয়াদী রাজশাসক রানি দ্বিতীয় এলিজাবেথ ব্যালমোরাল প্রাসাদে মারা গেছেন। তার বয়স হয়েছিল ৯৬ বছর। বৃহস্পতিবার তার স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বেড়ে যাওয়ার পটভূমিতে রানি এলিজাবেথের পরিবার স্কটল্যান্ডের ঐ প্রাসাদে জড়ো হয়েছিলেন।

ইনডিপেনডেন্ট ও এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, রানির মৃত্যুর দুই দিন আগে ৬ সেপ্টেম্বর ছবিটি তোলা হয়। এটিই রানির প্রকাশ্যে আসা সর্বশেষ একক ছবি। পিএ মিডিয়ার আলোকচিত্রী জেন বারলো ছবিটি তোলেন। লিজ ট্রাসকে যুক্তরাজ্যের ১৫তম প্রধানমন্ত্রী হিসেবে আনুষ্ঠানিকভাবে নিয়োগ দেওয়ার সময় ছবিটি তোলা হয়। ছবিতে ব্রিটিশ সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় থাকা রানিকে হাসতে দেখা যায়। তিনি লাঠিতে ভর দিয়ে দাঁড়িয়ে আছেন। পাশেই কক্ষ গরম রাখার একটি চুল্লিতে আগুন জ্বলছে।

অসুস্থতার কারণে লন্ডনে ফিরতে শারীরিকভাবে সক্ষম ছিলেন না রানি। এ জন্য নতুন প্রধানমন্ত্রী নিয়োগের প্রতীকী আনুষ্ঠানিকতা স্কটল্যান্ডের এই প্রাসাদে সম্পন্ন হয়। রানির শেষকৃত্যের দিনক্ষণ এখনো ঘোষণা করা হয়নি। ১৯ সেপ্টেম্বর তা অনুষ্ঠিত হতে পারে। তত দিন নাগাদ রাষ্ট্রীয় শোক পালন করবে যুক্তরাজ্য।

আরও পড়ুন:

ব্রিটেনের নতুন রাজা চার্লস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ