spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

রানি এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানাতে লন্ডনের রাস্তায় মানুষের ঢল

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানাতে হাজার হাজার মানুষ লাইন দিয়ে লন্ডনের ওয়েস্টমিনস্টার হলের দিকে এগিয়ে যাচ্ছেন। রানির মরদেহ সেখানে রাষ্ট্রীয় মর্যাদায় শায়িত রাখা হয়েছে। টেমস নদী বরাবর মানুষের এই লাইন প্রায় সাত কিলোমিটার লম্বা হয়েছে। মধ্য লন্ডন থেকে এই লাইন পূর্ব লন্ডনের কাছাকাছি পৌঁছে গেছে।

বহু মানুষ বৃহস্পতিবার ভোরবেলা এমনকি বুধবার মধ্যরাত থেকে লাইন দিয়েছেন। ঘণ্টার পর ঘণ্টা ধরে তারা অপেক্ষা করছেন। ব্রিটেনের বিভিন্ন জায়গা এমনকি সারা বিশ্ব থেকে দলে দলে লোক এ জন্য লন্ডনে আসছেন।

অনলাইন বুকিং প্ল্যাটফর্ম হোটেল প্ল্যানার জানাচ্ছে, তাদের ওয়েবসাইটে লন্ডনে হোটেলের রিজার্ভেশন ৪০০ শতাংশ বেড়ে গেছে।

ঐতিহ্য রানির প্রতি ভালবাসা

প্লিমাথ বিজনেস স্কুলের ট্যুরিজম ম্যানেজমেন্টের অধ্যাপক শীলা আগরওয়াল বিবিসিকে বলেছেন, এটি একটি গুরুত্বপূর্ণ জাতীয় ঘটনা। এরকম ঘটনা মানুষের জীবদ্দশায় খুব একটা ঘটেনা। সেজন্য মানুষ লন্ডনে আসার প্রয়োজন অনুভব করছেন।

উপলক্ষটি বেদনাদায়ক, কিন্তু এই ঘটনার মধ্য দিয়ে ব্রিটেনের সংস্কৃতি ও ঐতিহ্য ফুটে উঠেছে বলে তিনি বলছেন।

শেষকৃত্য

রানির রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার বিস্তারিত বিবরণ প্রকাশ করা হয়েছে, যেখানে বলা হয়েছে ১৯শে সেপ্টেম্বর সোমবার সকালবেলা রানির মরদেহ ওয়েস্টমিনস্টার প্রাসাদ থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবিতে নিয়ে যাওয়া হবে।

রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের সদস্যরা কফিনের সাথে সাথে পায়ে হেঁটে যাবেন। রাজকীয় নৌবাহিনীর ১৪২ জন নাবিক একটি কামানবাহী শকটে করে কফিনটি টেনে নিয়ে যাবেন। তখন সেখানে দু’হাজারেরও বেশি আমন্ত্রিত অতিথি উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে।

সোমবার সকাল ১১টায় শেষকৃত্য শুরু হয়ে দুপুরের ঠিক আগে অনুষ্ঠানটি শেষ হওয়ার সাথে সাথে সারা দেশব্যাপী দু’মিনিটের নীরবতা পালন করা হবে। ওয়েস্টমিনস্টার অ্যাবিতে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার পর রানির মরদেহ লন্ডনের পশ্চিমে উইন্ডসর কা‌সলে নিয়ে যাওয়া হবে।

সেখানে উইন্ডসর কাসলের পাশে সেন্ট জর্জ গির্জায় আরেকটি ছোট প্রার্থনা হবে। উইন্ডসরের ডিন সেখানে একটি প্রার্থনা পরিচালনা করবেন। প্রায় ৮০০ জন লোক এতে উপস্থিত থাকবেন বলে মনে করা হচ্ছে। এসব হয়ে যাওয়ার পর সোমবারই রানির পরিবারের ঘনিষ্ঠ লোকজনদের জন্য আরেকটি প্রার্থনা সভা হবে।

এরপর, রানীর কফিনটি সেন্ট জর্জ গির্জার রয়্যাল ভল্টে সমাহিত করা হবে।

এখানেই রানির স্বামী এডিনবার্গের প্রয়াত ডিউকের মরদেহ সমাধিস্থ করা আছে। তিনি ২০২১ সালের এপ্রিলে মারা যান।

সূত্র:বিবিসি

আরো পড়ুন:

বিদ্যুৎ বাঁচাতে জরুরি পদক্ষেপ ফ্রান্সে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ