spot_img
21 C
Dhaka

৬ই ডিসেম্বর, ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

রাতে দ্রুত ঘুমানোর উপায়

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: খুব সকালে অফিস বা সকালে গুরুত্বপূর্ণ মিটিং হবে, এ কারণে সকাল সকাল ঘুম থেকে উঠতে হবে। কিন্তু মাঝ রাত পর্যন্ত দেখা যায় ঘুমই আসছে না। এ সমস্যা নতুন কিছু নয়। এমনটা অনেকেরই হয়ে থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, পূর্ণবয়স্ক একজন মানুষের দৈনিক অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন। কিন্তু অফিস বা ব্যক্তিগত কারণ বা কোনো সমস্যার জন্য যারা পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে চাইলেও পারেন না, তারা কি করবেন? ঘুমের জন্য হয়তো চেষ্টা করেন, কিন্তু ঘুম আসে না। এবার তাহলে কিভাবে দ্রুত ঘুমানো যায় সেই উপায়গুলো তুলে ধরা হলো-

  • রাতে ঘুমাতে যাওয়ার সময় অনেকের মাথায় নানা দুশ্চিন্তা আসে। এ কারণে ঘুমে সমস্যা হয় তাদের। ঘুমানোর আগ মুহূর্তে এই সমস্যাগুলো মাথা থেকে একদম বের করে দিতে হবে। এর থেকে ভালো উপায় হচ্ছে, ঘুমানোর আগে দুশ্চিন্তার কথা কোনো ডায়েরিতে লিখে রাখা। কেবল তাই নয়, পরবর্তী দিন কি কি কাজ রয়েছে তাও লিখে রাখতে পারেন। এতে কিছুটা হলেও স্বস্তিতে ঘুমাতে পারবেন।
  • রাতে ঘুমানোর আগ মুহূর্তে টেলিভিশন, ল্যাপটপ বা ফোন ব্যবহার করা যাবে না। যদি কোনো কারণে প্রয়োজনই হয় তাহলে ব্যবহারের পরিমাণ কমিয়ে আনুন। এতে অযাচিত কোনো কিছুতে ডুবে থাকতে হবে না এবং দ্রুত ঘুমাতে সহজ হবে আপনার জন্য।
  • খাবারের উপরও নির্ভর করছে ঘুম। রাতে কি খাচ্ছেন তা খুবই গুরুত্বপূর্ণ। ক্যাফিন সমৃদ্ধ খাবার খেলে অন্তত কয়েক ঘণ্টা ঘুম আসে না। সেই সঙ্গে চকলেট ও কফি থেকেও কিছুটা দূরত্বে থাকতে পারেন। ঘুমানোর অন্তত ৬ ঘণ্টা আগে থেকে এ ধরনের খাবার পরিহার করুন। এছাড়া তেল বা  মশলাযুক্ত খাবার খেলে হজমজনিত সমস্যায় ঘুম আসতে দেরি হয়ে থাকে।

আরো পড়ুন:

সন্ধ্যার পর যেসব খাবার খাওয়া একদমই উচিৎ নয়

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ