spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

রাজধানী ছেড়ে গ্রামে গেলেই মিলবে লাখ লাখ টাকা!

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: উন্নত জীবন, উন্নত শহরে কে না বসবাস করতে চায়? বিশ্বের সকল মানুষই উন্নত জীবন গড়ার আশায় গ্রাম ছেড়ে রাজধানী শহরে আসেন। এতে করে রাজধানীতে পড়ে বিরূপ প্রভাব।

বাড়ে ট্রাফিক জ্যাম, বাড়ে জন কোলাহল। অন্যদিকে প্রায় সবাই শহরমুখী হওয়ায় গ্রাম বা প্রত্যন্ত অঞ্চলগুলো হয়ে যাচ্ছে জনশূন্য।

মুলত রাজধানীর ওপর থেকে চাপ কমাতে এবং গ্রাম অঞ্চলগুলোতে মানুষের উপস্থিতি বাড়াতে ভিন্ন উদ্যোগ নিয়েছে এশিয়ার দেশ জাপান।

দেশটি ঘোষণা দিয়েছে, যারা রাজধানী টোকিও ছেড়ে গ্রাম ও প্রত্যন্ত অঞ্চলগুলোতে যাবেন তাদের দেওয়া হবে লাখ লাখ টাকা।

সংবাদমাধ্যম ‘টাইম’ মঙ্গলবার (৩ জানুয়ারি) জাপানি সংবাদমাধ্যমগুলোর বরাতে জানিয়েছে, যেসব পরিবারে দুটি শিশু আছে তারা যদি টোকিও ছেড়ে অন্য কোথাও যান, তাহলে তারা প্রায় ৩০ লাখ ইয়েন সহায়তা পাবেন। যা বাংলাদেশি অর্থে প্রায় ২৪ লাখ টাকার সমান।

জাপান সরকারের আশা ২০২৭ সালের মধ্যে টোকিও ছেড়ে অন্তত ১০ হাজার পরিবার প্রত্যন্ত অঞ্চলগুলোতে চলে যাবে।

মানুষকে গ্রামমুখী করতে ২০১৯ সাল থেকেই এই উদ্যোগ নেয় সূর্যোদয়ের দেশ জাপান। ২০২২ সালে এই প্রজেক্টের আওতায় ১ হাজার ১৮৪টি পরিবারকে সহায়তা দেয় দেশটির সরকার। এর আগে ২০২০ ও ২০১৯ সালে যথাক্রমে ২৯০ এবং ৭১টি পরিবার এ সুবিধা গ্রহণ করে।

তবে চাইলেই এ সুবিধা মিলবে না। যেসব পরিবার টোকিওর কেন্দ্রীয় মেট্রোপলিটনে অন্তত ৫ বছর বসবাস করেছে শুধুমাত্র তারা এর জন্য আবেদন করতে পারবে।

এই অর্থটি কেন্দ্রীয় ও স্থানীয় সরকার ভাগ করে দেবে। টোকিও ছেড়ে অন্যত্র চলে যাওয়া পরিবারটি ওই অঞ্চলে কোনো ধরনের ব্যবসা করতে চায় তাহলে তাদের আরও সহায়তা দেওয়া হবে।

তবে এই অর্থ নিয়ে আবার রাজধানী টোকিওতে ফিরে আসবেন এ সুযোগ থাকবে না। যারা অর্থ নেবে তাদের নতুন জায়গায় কমপক্ষে পাঁচ বছর থাকতে হবে।

এছাড়া পরিবারের অন্তত একজন সদস্যকে কোথাও কাজ বা নতুন ব্যবসা করায় মনোযোগ দিতে হবে। পাঁচ বছর শেষ হওয়ার আগে উক্ত স্থান থেকে যদি পরিবারটি চলে যায়, তাহলে অর্থ ফেরত দিতে হবে।

সূত্র: এনডিটিভি

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

চীনে করোনার ক্রমবৃদ্ধি নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈঠক

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ