spot_img
20 C
Dhaka

৫ই ডিসেম্বর, ২০২২ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা, জানলে অবাক হবেন!

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: বাঙালি চিরকালই খাদ্যরসিক। শেষপাতে মিষ্টি যেন চাই-ই চাই। অনেকের আবার মিষ্টি না হলে খাওয়াটা যেন অসম্পূর্ণ থেকে যায়। মিষ্টির দোকানে গেলেই যে মিষ্টির দিকে সবার আগে নজর যায়, তা হলো রসগোল্লা। বাড়িতে রসগোল্লা নিয়ে এলে টপটপ মুখে দিত দারুণ লাগে ৷ মিষ্টি শুধু বাংলাদেশ কিংবা ভারতে নয় বহির্বিশ্বেও অনেক জায়গায় রসগোল্লা বেশ জনপ্রিয়।

চলুন জেনে নিই, রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

>> রসগোল্লায় ছানা ব্যবহার করা হয়। যা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড যুক্ত। আর এই সমস্ত উপাদান গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়া এতে থাকা ভিটামিন-কে এবং ম্যাগনেসিয়াম হাড় শক্ত রাখে।

>> রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গরম রসগোল্লা। আমাশয় বা ডিসেন্ট্রি সমস্যা থাকলে গরম রসগোল্লা খান ১-২টা। উপকার পাবেন তৎক্ষণাৎ।

>> ডায়েটিশিয়ানদের মতে রসগোল্লা হচ্ছে হাই প্রোটিন ডায়েট। এই মিষ্টির মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকে, যা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

>> জন্ডিস হলে রসগোল্লা উপকারী খাবার, তাই জন্ডিসে আক্রান্ত ব্যক্তি প্রতিদিন একটি করে রসগোল্লা খেতে পারেন, সকালে খেলেই বেশি কাজ দেয়।

>> চোখের সমস্যার সমাধানে রসগোল্লা গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়, যাদের চোখ সবসময় হলুদ হয়ে থাকে বা জ্বালা করে বা চুলকায় তারা প্রতিদিন সকালে একটি করে রসগোল্লা খেতে পারেন।

>> শরীরে শক্তি ফিরিয়ে দেয় রসগোল্লা, একটি মাত্র রসগোল্লা শরীরের দূর্বলতা কাটিয়ে দিতে পারে, সেক্ষেত্রে এই মিষ্টি হেলথ টনিক বা হেলথ ড্রিঙ্কসের মত কাজ করে।

>> গরম রসগোল্লাতে উচ্চমানের প্রোটিন থাকার ফলে ব্রেস্ট ক্যানসার, প্রোস্টেট ক্যানসার বা কোলন ক্যানসার প্রতিরোধ করতে সাহায্য করে।

>> গরম গরম রসগোল্লা রক্তে হিমোগ্লোবিনের পরিমাণ বাড়িয়ে তোলে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে ঠিক রাখতে সাহায্য করে। সর্দি, কাশি কমায়। রসগোল্লায় ওমেগা-৩ ফ্যাটি এসিড থাকার ফলে এটি শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে কার্যকর ভূমিকা পালন করে। ফলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায় এবং হার্ট ভালো থাকে।

>> রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতাকে উন্নত করতে সাহায্য করে। প্রস্রাবের সময় যাদের জ্বলন হয়, তারা রসগোল্লা খেতে পারেন। কিডনিতে পাথর হওয়াও আটকায় এটি।

তবে, খুব বেশি রসগোল্লা না খাওয়াই ভালো। বিশেষ করে যাদের ডায়াবেটিকসের সমস্যা আছে।

এম এইচ/

আরো পড়ুন:

পান পাতার ঔষধি গুনাগুণ ও উপকারিতা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ