Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeলাইফস্টাইলযে চার খাবারে দাঁত থাকবে ঝকঝকে সাদা

যে চার খাবারে দাঁত থাকবে ঝকঝকে সাদা

danish

লাইফস্টাইল প্রতিবেদক, সুখবর ডটকম: অনেকেই দাঁত হলুদ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। অনেকে দাঁতের হলদেটে ভাব দূর করার জন্যে বছরে একবার স্কেলিং করান। তাছাড়া লেবু ও বেকিং সোডা দিয়ে দাঁত মাজার চল তো রয়েছেই। আবার অনেকে তিন বেলা নিয়ম করে দাঁত ব্রাশ করেন। এতে হয়তো সাময়িক সমাধান পাওয়া যায় কিন্তু স্থায়ী সমাধান মেলেনে। বিশেষত অতিরিক্ত দাঁত মাজার ফলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়। আর বেকিং সোডা কিংবা লাইম কিছুক্ষণের জন্যে হলদে ভাব দূর করে। আপনি যদি আপনার দাঁত ঝকঝকে সাদা রাখতে চান তাহলে এই চারটি খাবার নিয়মিত গ্রহণ করুন-

-বাংলাদেশে ধীরে ধীরে মাশরুম বেশ জনপ্রিয় হয়ে উঠছে। আপনি যদি মাশরুমপ্রেমী হন তাহলে শিটাকে মাশরুম খেতে পারেন। শিটাকে মাশরুমে লেন্টিনেন নামক এক ধরণের প্রাকৃতিক শর্করা পাওয়া যায়। লেন্টিনেন দাঁতে ব্যাকটেরিয়াসৃষ্ট দাগ দূর করতে সাহায্য করে৷ তাছাড়া মুখের ভেতরে জন্ম নেয়া ক্ষতিকর ব্যাকটেরিয়া নির্মূলে এর জুড়ি নেই।

-দেখতে অনেকটা ফুলকপির মতো কিন্তু পুরোটাই সবুজ। ব্রকোলিতে প্রচুর পরিমাণে আয়রন এবং খনিজ উপাদান আছে। অনেকে ব্রকোলি স্যুপে খান বা অনেকে সেদ্ধ করে খান। যেভাবেই খান না কেন দাঁত সাদা রাখতে ব্রকোলি আপনায় সাহায্য করবে।

-আপেল, স্ট্রবেরি, আনারস ও দাঁত সাদা রাখতে সাহায্য করে। এই ফলগুলো উৎসেচক দাঁতের হলদেটে ভাব দূর করতে সাহায্য করে। আর আজকাল এদের খুব সহজেই পাওয়া যায়। তবে এই ফলগুলো খেয়ে দাঁত মাজবেন না ভুলেও। বরং এসিটিক উপাদান দূর করতে কুলকুচো করে নিন।

-অনেকে দিনে বেশ কয়েকবার চা না খেলে থাকতে পারেন না। কিন্তু লাল কিংবা দুধ চা আপনার দাঁতের ক্ষতি করে। তাই গ্রিন টি খান যদি নেহাৎ চা খেতেই হয়।

আরো পড়ুন:

বিশ্বের দামি ৫ কফি

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments