spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

যে কারণে রাতের ফ্লাইটে বিদেশ সফর করেন নরেন্দ্র মোদি

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: গত ১৫ দিনেরও বেশি সময় একের পর এক বিদেশ সফর নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি মাসের শুরুর দিকে তিন দিনের সফরে জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্স গিয়েছেন তিনি। এরপর বুদ্ধপূর্ণিমা উপলক্ষে নেপাল সফরে যান তিনি। আর কাল মঙ্গলবার যোগ দিচ্ছেন জাপানের টোকিওতে অনুষ্ঠেয় চার দেশীয় জোটের কোয়াড সংলাপে।

তার বিভিন্ন সফরসূচি পর্যবেক্ষণের ভিত্তিতে ভারতের সংবাদমাধ্যম ডিএনএ ইন্ডিয়া বলছে, নরেন্দ্র মোদি বেশির ভাগ সময় রাতে সফর করে থাকেন। দিনে বিভিন্ন বৈঠকে অংশ নেন। এরপর রাতের ফ্লাইটে অপর গন্তব্যের উদ্দেশে রওনা হন। জাপান সফরের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হচ্ছে না। নরেন্দ্র মোদি বিদেশ সফরের জন্য কেন রাতের ফ্লাইট বেছে নেন, তার সম্ভাব্য কারণ অনুসন্ধানের চেষ্টা করেছে ডিএনএ।

সব মিলিয়ে চলতি মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরের সংখ্যা দাঁড়াচ্ছে পাঁচে। এগুলোর সফরসূচি পর্যালোচনা করে দেখা যায়, নরেন্দ্র মোদি জার্মানি ও ডেনমার্কে এক রাত করে কাটিয়েছেন। জাপানেও তিনি এক রাত কাটাবেন, পরবর্তী রাতের ফ্লাইটে তিনি দেশে ফিরবেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চেনেন এমন একটি সূত্র ডিএনএকে বলেন, এর উদ্দেশ্য হলো সময় বাঁচানো।

তার তথ্য অনুযায়ী, নরেন্দ্র মোদির মধ্যে এ ধরনের প্রবণতা নতুন কিছু নয়। ১৯৯০–এর দশকের শেষের দিকে তিনি যখন সাধারণ নাগরিক হিসেবে চলাচল করতেন, তখনো তিনি বিদেশ সফরের ক্ষেত্রে একই কায়দা অনুসরণ করতেন।

সে সময় দিনের বেলায় গন্তব্যে যেতেন এবং শেষ ফ্লাইটে ফিরতেন। এতে তার হোটেল খরচ বেঁচে যেত। ভ্রমণের ক্ষেত্রে ঘুমানোর জন্য তিনি প্রায়ই উড়োজাহাজ ও বিমানবন্দরকে বেছে নিতেন। নরেন্দ্র মোদির ঘনিষ্ঠ একজন বলেন, এটি নরেন্দ্র মোদির অভ্যাসে পরিণত হয়ে গিয়েছিল। এতে তার সময় ও অর্থ—দুটিই বেঁচে যেত।

জাপান সফরের প্রথম দিনে আজ সোমবার নরেন্দ্র মোদি শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন এবং ভারতীয় কমিউনিটির উদ্দেশে বক্তব্য রাখবেন। কাল নরেন্দ্র মোদি কোয়াড বৈঠকে অংশ নেবেন, দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এরপর কাল রাতেই ভারতে ফিরবেন তিনি।

আরো পড়ুন:

মিশরে ৯ম আন্তর্জাতিক ঢোল উৎসবে বাংলাদেশ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ