spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

যে কারণে আফগানিস্তানে কার্যক্রম স্থগিত করলো তিন আন্তর্জাতিক এনজিও

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: আফগানিস্তানে তালেবান নারীদের এনজিওতে কাজ করার নিষিদ্ধ করার পর তিনটি বৃহৎ আন্তর্জাতিক সাহায্য সংস্থা সেদেশে তাদের কাজ বন্ধ রেখেছে। এক যুক্ত বিবৃতিতে কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন বলেছে, নারী কর্মীরা ছাড়া তাদের পক্ষে আফগানিস্তানে কাজ চালিয়ে যাওয়া সম্ভব নয়।

এক যৌথ বিবৃতিতে এনজিওগুলো বলেছে, আফগানিস্তানে তাদের প্রতিষ্ঠানে যেন নারী কর্মীদের কাজ করতে দেওয়া হয়।

তালেবানের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র আবদেল রহমান হাবিব বলেছেন, বিদেশি দাতা সংস্থাগুলোতে যে নারীরা কাজ করেন, তারা হিজাব না পরে নিয়ম ভঙ্গ করেছে।

এ বিষয়ে তালেবান হুঁশিয়ারি দিয়ে বলেছে, যেসব সংস্থা তাদের বিধিনিষেধ মানবে না, তাদের লাইসেন্স বাতিল করা হবে।

এর আগে, তালেবান শাসিত আফগানিস্তানের অর্থ মন্ত্রণালয়ের এক চিঠিতে স্থানীয় ও বিদেশি সব বেসরকারি সংস্থাকে (এনজিও) নারী কর্মীদের কাজে আসা থেকে বিরত রাখার নির্দেশ দেয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের নিষিদ্ধ করার তালিবানের আদেশের বিরুদ্ধে গত বৃহস্পতিবার দেশটির রাজধানী কাবুলে বিক্ষোভ করেছেন কয়েক ডজন নারী। গত মঙ্গলবার গভীর রাতে নারীদের বিশ্ববিদ্যালয়ে নিষিদ্ধ করার পর যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি মুসলিম দেশও এর নিন্দা জানিয়েছে।

গত বছর আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালেবানরা ক্রমাগতভাবে নারীদের অধিকার দমন করে আসছে। গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ে নারীদের প্রবেশ নিষিদ্ধ করার কয়েকদিন পর শনিবার এনজিওগুলোতে নারীদের নিষেধাজ্ঞা ঘোষণো এই নারীদের ওপর তালেবানের সর্বশেষ আদেশ।

এম/ আই.কে.জে/

আরো পড়ুন:

আবাসন মেলায় ৩৫১ কোটি টাকার ফ্ল্যাট-প্লট বিক্রি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ