spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

যেসব অপ্রত্যাশিত ফিচার থাকছে আইফোন ১৪ সিরিজে

- Advertisement -

অনলাইন প্রতিবেদক, সুখবর বাংলা: কিছুদিনের মধ্যেই অ্যাপল তাদের নতুন সিরিজের ফোন উন্মোচন করতে যাচ্ছে। ফার আউট শিরোনামের লাইভ ইভেন্টের মাধ্যমে এই উন্মোচন অনুষ্ঠান পরিচালিত করবে অ্যাপল, এমনটিই জানিয়েছে ব্লুমার্গ। ধারণা করা হচ্ছে আগামী ৭ সেপ্টেম্বরের অনুষ্ঠিতব্য ফার আউট ইভেন্টই অ্যাপল তাদের ফ্লাগশিপ ১৪ সিরিজের আইফোন ১৪ ও আইফোন ১৪ প্রো প্রকাশ্যে আনবে। অবশ্য এর আগেই সিরিজের ফোনগুলো নিয়ে শুরু হয়েছে জল্পনা কল্পনা। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, আইফোন ১৪ সিরিজে অ্যাপল বেশ কিছু অপ্রত্যাশিত ফিচার যুক্ত করছে। যা আগে কখনো কোনো স্মার্টফোনে দেখা যায়নি।

একই সুরে কথা বলছে ম্যাক রিউমারস। সংবাদমাধ্যমটি বলছে, অ্যাপল তাদের নতুন সিরিজে ‘ওয়ার্ল্ডকার্ড ফিচার’ যুক্ত করছে। তবে নতুন সিরিজ বলতে স্মার্টফোন বোঝানো হয়েছে কিনা, সে বিষয় স্পষ্ট করে কিছু বলেনি। কেননা, টেক জায়ান্ট কোম্পানি এবার আইফোনের সঙ্গে অ্যাপল ওয়াচ সিরিজ ৮, অ্যাপল ওয়াচ এসই ও অ্যাপল ওয়াচ প্রো উন্মুক্ত করতে যাচ্ছে।

এদিকে টেক ভিত্তিক সংবাদমাধ্যম ব্লমবার্গ বলছে, আইফোন ১৪ সিরিজে স্যাটেলাইট কানেক্টিভিটি প্রযুক্তি যুক্ত করছে অ্যাপল। ফলে জরুরি মূহুর্তে টেক্সট পাঠাতে সক্ষম হবে ফোনগুলো। আরও খোলাসা করে বললে, নেটওয়ার্ক ছাড়াই জরুরি মুহুর্তে টেক্স আদান প্রদান করার সক্ষমতা থাকছে আইফোনের নতুন সিরিজের ফোনগুলোতে। যদিও আইফোন ১৩ উন্মোচনের আগেও এমন গুজব রটেছিল, কিন্তু বাস্তবে তেমনটি দেখা যায়নি।

তবে এবারের প্রেক্ষাপট কিছুটা ভিন্ন। ব্লমবার্গ বেশ জোড় দিয়েই তাদের প্রতিবেদনে বলছে, আইফোন ১৪ উন্মোচন অনুষ্ঠানের শুরুতেই প্রতিষ্ঠানটি এ প্রযুক্তি সংযুক্তির বিষয়টি ঘোষণা দেবে। এ লক্ষে ইতোমধ্যেই গ্লোবস্টারের সঙ্গে চুক্তিও করেছে অ্যাপল।

এখানেই শেষ নয়। আইফোন ১৪ প্রো’তে থাকছে তাপমাত্রা সমন্বয় করার ব্যবস্থা। অ্যাপল বিশ্লেষক মিং চি কুং বলেন, অ্যাপল তাদের ডিভাইসগুলোতে উচ্চ প্রযুক্তি ব্যবহার করছে। নতুন সিরিজের তারা তাপমাত্রা মাপা ও সমন্বয় করার একটি থার্মাল চেম্বার যুক্ত করছে। যদিও বেশ কয়েটি অ্যান্ড্রয়েড কোম্পানি বিশেষ করে স্যামসাং তাদের কয়েকটি মডেলে এই প্রযুক্তি ব্যবহার করেছে। যাতে কাজের প্রচুর চাপেও মোবাইল ফোন গরম হবে না। নির্দিষ্ট একটি তাপমাত্রার মধ্যে থাকবে।

ব্লুমার্গের রিপোর্টে আরও বলা হয়েছে, আইফোনের ১৪ সিরিজে নতুন প্রজন্মের সর্বশেষ প্রযুক্তির চিপ ব্যবহার করা হয়েছে। ধারণা করা হচ্ছে এতে এ১৬ বায়োনিক চিপ ব্যবহার করছে। ইন্টারনাল স্টোরেজ নিয়েও বড়সড় চমক দিতে চলছে আইফোন ১৪। ব্লুমার্গের রিপোর্ট অনুসারে ১৪ সিরিজে টেক জায়ান্ট ২ ট্যারাবাইট স্টোরেজের অপশন দিতে চলেছে ব্যবহারকারীদের।

এছাড়াও ওয়াইফাই ৬ ই প্রযুক্তির সংযুক্তি থাকছে আইফোন ১৪তে। এটিই হচ্ছে এখন পর্যন্ত ওয়াইফাই প্রযুক্তির সর্বশেষ ভার্সন। তবে এসব অপ্রত্যাশিত ফিচার কতটা বাস্তবে থাকছে, সেটা জানতে হলে অপেক্ষা কতে হবে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সূত্র: ইন্ডিয়ান টাইমস

আরও পড়ুন:

মুকেশ আম্বানি ছোট ছেলের জন্য দুবাইয়ের সবচেয়ে দামি বাড়িটি কিনলেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ