spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে টিকটক নিষিদ্ধ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর ডটকম: যুক্তরাষ্ট্রের ২০টির বেশি অঙ্গরাজ্যে সরকারি কাজে ব্যবহৃত ফোন-ট্যাবের মতো ডিভাইসগুলোতে চীনের জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়েছে। তালিকায় সবশেষ যোগ হয়েছে কেন্টাকি অঙ্গরাজ্য। সাইবার নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগ দেখিয়ে ডিভাইসগুলোতে এই অ্যাপটি নিষিদ্ধ করেছে মার্কিন কর্তৃপক্ষ। খবর রয়টার্সের।

প্রতিবেদনে বলা হয়েছে—কেন্টাকি প্রশাসন জানিয়েছে, সরকার-পরিচালিত ডিভাইসগুলোতে চীনা মালিকানাধীন অ্যাপ টিকটক ব্যবহার বন্ধ করার বিষয়ে কর্মচারী নির্দেশিকা হালনাগাদ করা হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার (১২ জানুয়ারি) উইসকনসিন এবং উত্তর ক্যারোলিনার গভর্নররা সরকারি ডিভাইসে টিকটক নিষিদ্ধ করার আদেশে সই করেন। গত সপ্তাহের শুরুতে ওহাইও, নিউ জার্সি, আরকানসাসও একই পদক্ষেপ নিয়েছে।

এদিকে নিউ জার্সি ও উইসকনসিন টিকটক ছাড়াও বেশ কয়েকটি চীনা সংস্থার পণ্য, বিক্রেতা এবং সেবা নিষিদ্ধ করেছে৷ এগুলোর মধ্যে রয়েছে হুয়াওয়ে টেকনোলজিস, হিকভিশন, উইচ্যাটের মালিক টেনসেন্ট হোল্ডিংস, জেডটিই করপোরেশন। নিষেধাজ্ঞায় পড়েছে রাশিয়াভিত্তিক ক্যাসপারস্কি ল্যাবও।

এর আগে ২৭ ডিসেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসে চীনের ভিডিও অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হয়। হাউসের প্রধান প্রশাসনিক কর্মকর্তা ক্যাথরিন স্পিন্ডর সব আইনপ্রণেতা এবং কর্মীদের কাছে পাঠানো একটি বার্তায় বলেছেন, বেশ কয়েকটি নিরাপত্তা সমস্যার কারণে অ্যাপটিকে উচ্চঝুঁকি হিসেবে বিবেচনা করা হচ্ছে। সেই সঙ্গে হাউসে পরিচালিত সব ডিভাইস থেকে মুছে ফেলার নির্দেশ দেয়া হচ্ছে।

টিকটক নিয়ে যুক্তরাষ্ট্রের আতঙ্ক অনেক পুরনো। ২০২০ সালে ট্রাম্প প্রশাসন ‘কমিটি অন ফরেন ইনভেস্টমেন্ট ইন দ্য ইউনাইটেড স্টেটস’ প্রথম আশঙ্কা প্রকাশ করে যে, বাইটডান্স টিকটক ব্যবহারকারীদের তথ্য চীনের কমিউনিস্ট পার্টির কাছে হস্তান্তর করছে। সে সময় টিকটক বন্ধের জন্য ট্রাম্প একটি নির্বাহী আদেশে সইও করেছিলেন। কিন্তু মার্কিন বিচারকরা সেটাকে বাতিল করে দেন।

এম/

আরো পড়ুন:

সৌদির নতুন নিয়ম: যাবতীয় ফি পরিশোধের পরেই মিলবে হজের অনুমতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ