spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

যুক্তরাষ্ট্রকে ‘রেড লাইন’ অতিক্রম না করতে চীনের হুঁশিয়ারি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: যুক্তরাষ্ট্রকে ‘রেডলাইন’ অতিক্রম না করতে হুঁশিয়ার করেছে চীন। শুক্রবার এক টেলিফোন কলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেছেন, যুক্তরাষ্ট্রকে তাদের ‘পুরনো একতরফা মাস্তানি’র রুটিন বন্ধ করতে হবে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “চীনের অগ্রগতি ঠেকাতে চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। বেইজিংয়ের বৈধ উদ্বেগে অবশ্যই ওয়াশিংটনকে মনোযোগ দিতে হবে।” ‘রেশমপোকার মত কাটার’ কৌশল ব্যবহার করে চীনের ‘রেড লাইন’ অতিক্রম করার চেষ্টা না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক উন্নয়নের প্রচেষ্টায় এই ফোনকল নেতিবাচক প্রভাব ফেলবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

গত মাসেই ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলনে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বৈঠকে তাইওয়ানসহ বিভিন্ন ইস্যুতে আলাপ হয় তাদের মধ্যে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংক্ষিপ্ত বিবৃতিতে ফোনালাপের বিষয়ে বলা হয়, ব্লিনকেন যোগাযোগ লাইন উম্মুক্ত রাখা এবং দায়িত্বশীলতার সঙ্গে মার্কিন-চীন সম্পর্ক বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেন যুদ্ধ এবং বৈশ্বিক নিরাপত্তা ও অর্থনৈতিক স্থিতিশীলতায় এর হুমকি নিয়ে উদ্বেগ জানানো হয়েছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বাস্তবতা স্বীকার করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র এই আহ্বান জানিয়েছেন।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে কথিত ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। তবে গত ২২ ডিসেম্বর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই সংঘাতকে ‘যুদ্ধ’ হিসেবে স্বীকার করেন পুতিন। এরপরই রুশ প্রেসিডেন্টকে বাস্তবতা স্বীকারের পাশাপাশি ইউক্রেন থেকে সেনা প্রত্যাহারের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

কোভিডের মধ্যেও চীনের সাংহাই বন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ