spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

পরমাণু কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রকে নমনীয় আচরণের আহ্বান ইরানের

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: পরমাণু কর্মসূচি নিয়ে সমঝোতায় আসতে যুক্তরাষ্ট্রকে নমনীয় আচরণের আহ্বান জানিয়েছে ইরান। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক টিকিয়ে রাখতে ইউরোপীয় ইউনিয়নের চূড়ান্ত খসড়ার জবাবে নিজেদের অবস্থান স্পষ্ট করে এই আহ্বান জানিয়েছে দেশটি।

পরমাণু কর্মসূচির বিষয়ে মাত্রাতিরিক্ত দাবি না করতে ইরানকে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। তেহরানকে কোনো উপায়েই পরমাণু অস্ত্র পেতে দেয়া হবে না বলে সাফ জানিয়েছে হোয়াইট হাউস। খবর সিএনএনের।

২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের ঐতিহাসিক পরমাণু চুক্তি পুনরায় চালু করতে চলছে নানামুখী তৎপরতা। চুক্তি সম্পাদনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে দফায় দফায় বৈঠকে করেছে তেহরান। পারমাণবিক সমঝোতা টিকিয়ে রাখতে এরই মধ্যে একটি ‘চূড়ান্ত’ খসড়া তৈরি করেছে ইউরোপীয় ইউনিয়নও।

সোমবার ইইউয়ের চূড়ান্ত খসড়ার বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ইরান। এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, একাধিক সমস্যা সমাধানে নমনীয়তা দেখাতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান। সমঝোতার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আব্দুল্লাহিয়ান।

এদিকে ইউরোপীয় ইউনিয়নের প্রস্তাবের ভিত্তিতে আগের সমঝোতায় ফিরে যেতে অবিলম্বে চুক্তি করতে প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। তবে পুনরায় চুক্তি করতে হলে পরমাণু কর্মসূচির বিষয়ে মাত্রাতিরিক্ত দাবি না করতে ইরানকে সতর্ক করেছে ওয়াশিংটন। কোনো উপায়েই তেহরানকে পরমাণু অস্ত্র পেতে দেয়া হবে না বলে সাফ জানিয়েছে হোয়াইট হাউস।

২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করে যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, চীন, ফ্রান্স ও জার্মানি। তবে ২০১৮ সালে চুক্তি থেকে বের হয়ে যায় ওয়াশিংটন। এরপর নিজেদের পরমাণু কর্মসূচি বাড়ায় তেহরান। বাইডেন ক্ষমতা গ্রহণের পর চুক্তির বিষয়ে আবারও তৎপরতা শুরু করে যুক্তরাষ্ট্র। এরই ধারাবাহিকতায় পশ্চিমাদেশগুলোর সঙ্গে আবারও আলোচনা শুরু করে ইরান।

আরো পড়ুন:

ফের বিশ্ববাজারে কমলো জ্বালানি তেলের দাম

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ