spot_img
28 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***জিতের বাড়ির সামনে এক ভিন্নরকম জন্মদিনের চিত্র***বীর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় এক্সেল কামালের ফাঁসি কার্যকর***চেক ডিজঅনার মামলা : হাইকোর্টের রায় আপিল বিভাগে স্থগিত***‘মিসেস ইউনিভার্সেস বাংলাদেশ-২০২২’ এর আয়োজক গ্রেফতার***করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী***যাচাইয়ের পর বিদ্যুতের দাম বাড়ানো নিয়ে সিদ্ধান্ত : নসরুল হামিদ***যশোরের ভৈরব নদে কুমিরের ‘রৌদ্রস্নান’ : সতর্ক থাকার আহ্বান***কী কারণে রানী মুখার্জি সাইফের চুমু খেতে বাধ্য হয়েছিলেন?***পাবনার বনমালী শিল্পকলা কেন্দ্রে থিয়েটার আর্ট ইউনিটের ‘মাধব মালঞ্চী’***‘বাঁশরী’তে আজ নজরুল-সংগীত পরিবেশন করবেন পপলী চক্রবর্তী

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী কে এই ঋষি সুনাক?

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ঋষি সুনাক। দেশটির ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতাদের সমর্থনে মঙ্গলবার প্রধানমন্ত্রীর দায়িত্বগ্রহণ করেন তিনি। সুনাক যুক্তরাজ্যের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। মাত্র দুই মাস আগে ট্রাসের কাছে হেরে যান সুনাক। ছয় সপ্তাহ ধরে নানা আলোচনা ও সমালোচনার পর লিজ ট্রাস গত সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। এরপর সুনাক বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

সুনাকের বাবা-মা মূলত পূর্ব আফ্রিকার দেশ কেনিয়া থেকে যুক্তরাজ্যে এসেছিলেন। তবে তারা জন্মগতভাবে ভারতীয় ছিলেন। সুনাকের বাবা যশবীর ও মা ঊষা দুজনেরই জন্ম ভারতের পাঞ্জাবে।

বিশ শতকের দ্বিতীয়ার্ধে উন্নত জীবন ও কাজের খোঁজে প্রথমে আফ্রিকা, এরপর যুক্তরাজ্যে পাড়ি জমান তারা। যশবীর চিকিৎসক এবং ঊষা কাজ করতেন ফার্মাসিস্ট হিসেবে।

যুক্তরাজ্যের সাউদাম্পটনে দুই ভাগ্যান্বেষীর ঘরে ১৯৮০ সালে জন্মগ্রহণ করেন ঋষি সুনাক। ছোটবেলা থেকেই মেধাবী সুনাকের আনুষ্ঠানিক পড়াশোনার শুরু হয় বেসরকারি উইনচেস্টার কলেজিয়েট স্কুল থেকে।

পড়াশোনা চালিয়ে নিতে সেই বয়সেই কঠোর পরিশ্রম করেছেন সুনাক। ছুটির দিনগুলোতে সাউদাম্পটনের একটি রেস্তোরাঁয় ওয়েটার হিসেবে কাজ করতেন তিনি। ২০০১ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন সুনাক। সেখানে দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর ডিগ্রি নেন। এরপর আরও উচ্চতর পড়াশোনার জন্য পাড়ি জমান যুক্তরাষ্ট্রে।

২০০৬ সালে যুক্তরাষ্ট্রের প্রথম সারির বিশ্ববিদ্যালয় স্ট্যানফোর্ড থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। সুনাকের আরও একটি পরিচয় হলো, তিনি ভারতের বিখ্যাত শিল্পপতি ও বহুজাতিক কোম্পানি ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তির জামাতা। নারায়ণমূর্তির মেয়ে অক্ষতার সঙ্গে তার আলাপ স্ট্যানফোর্ডে এমবিএ পড়াকালেই। পরে তাকে বিয়ে করেন এবং তাদের দুই কন্যাসন্তানও রয়েছে।

পড়াশোনা শেষ হওয়ার আগেই চাকরি শুরু করেন সুনাক। ২০০১ থেকে ২০০৪ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্সের বিশ্লেষক হিসেবে কাজ করেন। এরই ধারাবাহিকতায় তিনি পরবর্তী সময়ে দুটি হেজ ফান্ডের অংশীদার হন এবং নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করেন।

ব্যবসা থেকে সরাসরি রাজনীতিতে নাম লেখান সুনাক। বর্তমানে মাত্র ৪২ বছর বয়সী সুনাককে যুক্তরাজ্যের সবচেয়ে ধনী এমপি বলে ধারণা করা হয়। কিন্তু তার সম্পদের পরিমাণ ঠিক কত, সে ব্যাপারে প্রকাশ্যে কখনো কোনো মন্তব্য করেননি তিনি।

এছাড়া তার স্ত্রী অক্ষতা মূর্তিও বহু সম্পদের মালিক। এমনকি তাকে রানি দ্বিতীয় এলিজাবেথের চেয়েও ধনী মনে করা হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসের ২০২১ সালের ধনী ব্যক্তিদের তালিকায়ও অক্ষতার নাম ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যমগুলোর তথ্যমতে, বর্তমানে ৭৩০ মিলিয়ন পাউন্ডের সম্পত্তি রয়েছে সুনাক পরিবারের।

লন্ডন ও কেনসিংটনে এই দম্পতির যে পেন্ট হাউস রয়েছে, তার প্রতিটির মূল্য আনুমানিক ৭০ লাখ পাউন্ড। এ ছাড়া যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও সান্টা মোনিকায় রয়েছে একাধিক ফ্ল্যাট।

ব্যবসার মতো রাজনীতিতেও সুনাকের উত্থান বিস্ময়করই বটে। ২০১৪ সালে ইয়র্কশায়ারের রিচমন্ড আসনে প্রথমবার কনজারভেটিভ পার্টির প্রার্থী হন। এরপর ২০১৫ সালে সাধারণ নির্বাচনে ওই আসন থেকে ব্যাপক ব্যবধানে এমপি নির্বাচিত হন। ২০১৬ সালে ব্রেক্সিট (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) ইস্যুতে বিচ্ছেদের পক্ষে অবস্থান নেন সুনাক।

এতে রাতারাতি তার ভাগ্য খুলে যায়। ব্রেক্সিট গণভোটে হেরে বিদায় নিতে বাধ্য হন সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এরপর ২০১৭ সালের আগাম নির্বাচনে একই আসন থেকে ফের এমপি নির্বাচিত হন সুনাক।

প্রধানমন্ত্রী থেরেসা মে’ সরকারের মন্ত্রিসভার স্থানীয় সরকারবিষয়ক উপমন্ত্রীর দায়িত্ব পান তিনি। ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। এরপর বরিস জনসনের আমলে প্রথমে রাজস্ববিষয়ক মন্ত্রী, এরপর ২০২০ সালে অর্থমন্ত্রী হন ঋষি সুনাক।

বর্তমানে ব্রিটিশ কনজারভেটিভ পার্টিতেও জনপ্রিয় মুখ তিনি। এদিকে তরুণ প্রজন্মের নেতা হিসেবে সাধারণ মানুষের মধ্যে তার যথেষ্ট গ্রহণযোগ্যতা রয়েছে সুনাকের।

এম/

আরো পড়ুন:

রানি দ্বিতীয় এলিজাবেথের ঘোড়া বিক্রি করলেন রাজা চার্লস

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ