spot_img
20 C
Dhaka

৩০শে জানুয়ারি, ২০২৩ইং, ১৬ই মাঘ, ১৪২৯বাংলা

যশোরের ভৈরব নদে কুমিরের ‘রৌদ্রস্নান’ : সতর্ক থাকার আহ্বান

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: যশোরের নওয়াপাড়া বন্দর এলাকায় বিশাল আকৃতির কুমির দেখা গেছে। এ ঘটনার পর স্থানীয়দের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন অভয়নগর উপজেলা প্রাণিসম্পদ কর্তৃপক্ষ।

বুধবার (৩০ নভেম্বর) বিকেলে ভৈরব নদের ফেরিঘাট এলাকায় কুমির দেখতে ভিড় করেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, যশোরের অভয়নগর উপজেলার ওপর দিয়ে প্রবাহিত ভৈরব নদে নিকট অতীতে কুমির দেখা গেছে বলে শোনা যায়নি। অথচ সেই নদে বুধবার বিকেলে হঠাৎ কুমিরের দেখা মিলেছে। কুদ্দুস নামের এক শ্রমিক প্রথম কুমিরটিকে দেখতে পান। পরে অন্যরা সেখানে আসেন। তাদের মধ্যে মধ্যপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা লাবণ্য সাহা কুমিরের রোদ পোহানোর ভিডিও ও ছবি ফোনে ধারণ করে ফেসবুকে পোস্ট করেন। পরে সেই ভিডিও মুহূর্তেই ছড়িয়ে পড়ে। ভিডিও দেখে নদীর পাড়ে হাজার হাজার মানুষ কুমিরটি দেখতে ভিড় করেন। এ সময় নদের তীরে ‘রৌদ্রস্নান’ করতে দেখা গেছে কুমিরটিকে।

এ বিষয়ে লাবণ্য সাহা জানান, ‘বুধবার বিকেল সাড়ে ৪টার পর কুমিরটি আবার নদীতে চলে যায়। এর আগে কুমিরটি নদীর পাড়ে চরের ওপর শুয়ে রোদ পোহাচ্ছিল। কুমিরটিকে দূর থেকে দেখে অনেক বড় মনে হয়েছে’।

অভয়নগর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আবুজার সিদ্দিকী জানান, এই সংবাদ পেয়ে ঘটনাস্থলে গিয়েও দেখতে পাইনি কুমিরটিকে। তবে আমার কলিগরা দেখেছেন। স্থানীয় লোকজনের কাছ থেকে তা জানতে পেরেছি, তাতে কুমিরটিকে বাচ্চাই মনে হয়েছে।

তিনি আরও জানান, এটির দৈর্ঘ্য ৩ থেকে সাড়ে চার ফিট। পূর্ণবয়স্ক কুমিরের দৈর্ঘ্য ১২ থেকে ১৪ ফিট। তবে শীতকালে কুমির নদী তীরে রোদ পোহাতে আসে। ধারণা করছি, সুন্দরবনের মিঠা পানির এই কুমির খাবারের সন্ধানে রুপসা বা ভৈরবে এসেছে। এই সময়ে আমাদের সবাইকে অবশ্যই সাবধানতা অবলম্বন করে নদীতে নামা উচিত। একই সঙ্গে নদীতে গোসল করা থেকে বিরত থাকার চেষ্টা করতে হবে।

এম/ আইকেজে

আরো পড়ুন:

পর্যটন মেলা শুরু হচ্ছে আজ, যা থাকছে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ