spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

যদি লম্বা হতে চান

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: লম্বা হতে চাই,লম্বা হতে চাই ছেলে বা মেয়ে সবার মনের বাসনা একই ।যারা বেশ ভালই লম্বা তাদেরও মনে হয় আরও ১-২ ইঞ্চি লম্বা হতে পারলে বেশ ভাল মানাত!আসলে আপনি কতটুকু লম্বা হবেন তা আপনার বংশগতি থেকেই নির্ধারিত হয়।তবে একথাও ঠিক আপনার পূর্বপুরুষেরা লম্বা হলেও আপনি যদি অপুষ্টিতে ভোগেন তবে আপনার বৃদ্ধি ঠিকমত হবে না।আর মানুষের দেহের বৃদ্ধি ঘটে ২৫ বছর বয়স পর্যন্তই।

সচরাচর নারীরা ১৬ ও পুরুষেরা ১৮ বছরের পর প্রাকৃতিকভাবে লম্বা হতে পারে না। তবে যাদের বয়স ২০ ও ২৫ এর মাঝামাঝি, তারা ব্যায়াম ও অভ্যাসে পরিবর্তনের মাধ্যমে কিছুটা লম্বা হতে পারেন। আপনি যদি লম্বা হতে চান সেক্ষেত্রে ব্যায়াম এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা জরুরি। সেটা কিভাবে? চলুন জেনে নেই:

সুষম খ্যাদ্যাভ্যাস

শরীর ফাঁপা থাকলে তাকে ছোটখাটোই দেখায়। সেজন্যে শরীর ফিট রাখতে হবে সবসময়। লম্বা হওয়ার প্রক্রিয়ার ক্ষেত্রে যেসব খাদ্যাভ্যাস জরুরি সে বিষয়ে রইলো কিছু টিপস:

  • লিন প্রোটিন খাবেন বেশি। মুরগীর  মাংস, মাছ ও দুগ্ধজাত খাবারে প্রচুর লিন প্রোটিন থাকে। এই প্রোটিন পেশি ও হাড়ের গঠনে সাহায্য করে।
  • খাদ্যতালিকায় শর্করার মাত্রা বৃদ্ধি করুন। তবে এমন শর্করা খাবেন না যা প্রচুর মিষ্টি। ভাত ও আলু খেতে পারেন।
  • দুধ, দই এর মাধ্যমে প্রচুর ক্যালসিয়াম গ্রহণ করুন।
  • মিষ্টিকুমড়া, চিনেবাদাম, গম এমন কিছু খাবার খাবেন যাতে প্রচুর জিংক পাওয়া যায়।
  • পর্যাপ্ত ভিটামিন ডি গ্রহণ করতে হবে। মাছ ও মাশরুম খেতে পারেন।

বিশ্রাম ও ঘুম

পর্যাপ্ত পরিমাণ ঘুম ও বিশ্রাম নিতে হবে। দৈনিক ৮-৯ ঘণ্টা ঘুমাতেই হবে। বিশেষত ২০ বছর বয়স পর্যন্ত ঘুমের সময়েই হরমোন উৎপাদিত হয়। তাই বিশ্রাম নিবেন।

আপনার গ্রোথ যেসব কারণে প্রভাবিত হয় তা পরিহার করতে হবে। বিশেষত এলকোহল কিংবা ধূমপান ত্যাগ করতেই হবে। নিজের পোশ্চার ঠিক রাখার বিষয়ে সচেষ্ট থাকতে হবে।

ব্যায়াম করুন

লম্বা হওয়ার জন্যে ব্যায়াম গুরুত্বপূর্ণ। কিন্তু কি ব্যায়াম করলে সুফল মিলবে? লম্বা হওয়ার জন্যে সহজ কিছু ব্যায়াম আছে। যেমন দড়ি লাফানো, সাঁতার কাটা। এছাড়াও সাইকেল চালালেও লম্বা হওয়া যায়। আজকাল সাইকেলের সিট উঁচু করা যায়। সেই সিট উঁচু করে অন্তত ত্রিশ মিনিট চালান। তাতে পীঠে টান পড়বে। তবে খেয়াল রাখবেন, অত্যধিক চাপ দেবেন না।

আরও পড়ুন:

শিশুর আঙুল চোষার অভ্যাস দূর করার উপায়

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ