spot_img
23 C
Dhaka

২৮শে জানুয়ারি, ২০২৩ইং, ১৪ই মাঘ, ১৪২৯বাংলা

যত্নে থাকুক আপনার পছন্দের প্রিয় গহনাগুলো

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: নারীর সাজের অন্যতম অনুষঙ্গ হচ্ছে গহনা। সৌন্দর্য ফুটিয়ে তুলতে গহনার প্রতি নারীর ভালোবাসা সেই আদিকাল থেকেই। সময়ের পালাক্রমে গহনা পেয়েছে নতুনত্বের ছোঁয়া আর কারুকাজে ভিন্নতা। বর্তমানে তাই পাথরের, সোনার, মুক্তার, রুপার কিংবা অ্যান্টিক, মাটির আর কাঠের গহনার চলন সবচেয়ে বেশি চোখে পড়ে নারীদের সাজের ডালিতে।

তবে এসব গহনা ব্যবহারের পাশাপাশি যত্নেরও প্রয়োজন হয়। অনেক লম্বা সময় পর্যন্ত পরে থাকলে কিংবা ঘামে ভিজলেও উজ্জ্বলতা হারায় এসব গহনা। তাই খুঁটিনাটি কিছু বিষয়ে লক্ষ্য রাখতে হয়। অন্যদিকে ঋতুভেদে আর অলংকারের তারতম্য বুঝে ও যত্নআত্তিতে কিছু বিষয়ে নজর রাখা আবশ্যক।

রূপার গহনা। ছবিঃ সংগৃহীত।

আপনার কালেকশনে যদি মুক্তার গহনা থাকে তবে তা অবশ্যই রাখতে হবে আলাদা আলাদা বক্সে। বিশেষ করে কোনো ধরনের হেয়ার স্প্রে কিংবা বডি স্প্রে থেকে দূরে রাখতে হবে। গহনা পরার পরে রেখে দেওয়ার সময় নরম কাপড়ে মুড়িয়ে প্ল্যাস্টিকের প্যাকেটে রেখে দিলে গহনা থাকে দীর্ঘদিন পর্যন্ত সুরক্ষিত আর একই রকম উজ্জ্বলতার সঙ্গে।

অন্যদিকে আপনার সংগ্রহে যদি থাকে সোনার গহনা তবে কিছুদিন পর পর তা পরিষ্কার করে নেওয়া আবশ্যক। এতে গহনা থাকবে পরিষ্কার আর কালার নিয়েও চিন্তা থাকবে না। এ ক্ষেত্রে ডিটারজেন্ট পাউডারে কিছু সময় স্বর্ণের অলংকার রেখে টুথব্রাশ দিয়ে পরিষ্কার করে নিলেই হবে। সম্পূর্ণ পানি শুকিয়ে এলে তা আলাদা আলাদা বাক্সে রাখুন। মাঝে মাঝে বক্স খুলে গহনা মুছে রাখলেও দীর্ঘদিন ভালো থাকে গহনার রঙের চমক।

এছাড়া গহনার মাঝে অন্যতম এক আকর্ষণ হচ্ছে রুপা। অনেকেই রুপার গহনার উপরে সোনার রঙের প্রলেপ দিয়েও পরে থাকেন। তাই এসব গহনার প্রতি রাখতে হয় বিশেষ নজর। এমনিতেও রুপার গহনা খুব তাড়াতাড়ি তার উজ্জ্বলতা হারিয়ে ক্ষয় হয়ে পড়ে। কাজেই সব ঋতুতেই গহনা এমন বাক্সে রাখতে হবে যাতে বাতাস প্রবেশ করতে না পারে।

মুক্তোর গহনা। ছবিঃ সংগৃহীত।

অ্যান্টিক কিংবা মেটালের গহনার ক্ষেত্রে কাপড় অথবা কটন দিয়ে ভালো করে পরিষ্কার করে নিতে হবে মাঝে মাঝেই। এর বাইরে এক ফালি লেবুর রস দ্বারা গহনা পরিষ্কার করে, আগের রূপে ফিরিয়ে আনতে বেশ কার্যকরি।

পাথরের গহনার ক্ষেত্রে এর উজ্জ্বলতা ধরে রাখা সবচেয়ে বেশি জরুরি। কাজেই ব্যবহার করতে হয় সতর্কতার সঙ্গে, পাশাপাশি পরিষ্কারের বেলাতে গরম পানি ভেজানো কাপড় দিয়ে আলত হাতে মুছে নিতে হবে। অবশ্যই আলাদা আলাদা প্যাকেটে নিয়ে বক্স আকারে রাখতে হয় এসব গহনা। এতে যে কোনো সময় গহনা থাকে প্রস্তুত আপনার রূপের লাবণ্য বাড়িয়ে আপনাকে সাজিয়ে তুলতে।

এম এইচ/ আইকেজে /

আরও পড়ুন:

সিরামিকের কাপ পিরিচ দিয়ে তৈরি করুন আকর্ষণীয় ডেকোর আইটেম

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ