spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

মোবাইল অপারেটরদের ‘লুকোচুরি’ বন্ধে চালু হচ্ছে অত্যাধুনিক যন্ত্রের ব্যবহার

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর বাংলা: মোবাইল ফোন অপারেটরদের সেবার মান নিয়ে লুকোচুরি বন্ধে অত্যাধুনিক কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) বেঞ্চমার্কিং সিস্টেম চালু করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রোববার (৬ নভেম্বর) বিটিআরসির সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার নতুন সিস্টেমের উদ্বোধন করেন।

নতুন এই যন্ত্রপাতি ও সিস্টেম ব্যবহারের মাধ্যমে মোবাইল অপারেটরদের একাধিক সেবার মান পরীক্ষা করতে পারবে বিটিআরসি। যেমন- একই সময়ে দেশের চার স্থানে সেবার মান পরিমাপ করা যাবে। সকল অপারেটরের টুজি ভয়েস, থ্রিজি ভয়েস, ফোরজি ভয়েস, থ্রিজি ডাটা, ফোরজি ডাটা ও ওভার দ্যা টপ অ্যাপস (ওটিটি) পরিমাপ করা যাবে। ফাইভজি নেটওয়ার্কের সেবার মানও যাচাই করা যাবে।

মোস্তাফা জব্বার বলেন, অপারেটরদের গ্রাহক বৃদ্ধি সাময়িক ব্যবসার হাতিয়ার হলেও দীর্ঘমেয়াদি ও টেকসই ব্যবসার জন্য গ্রাহক সন্তুষ্টি গুরুত্বপূর্ণ। পরিবর্তিত প্রযুক্তির এই যুগে সেবার মানের দিকে নজর না দিলে গ্রাহক ধরে রাখা কঠিন হবে। বর্তমানে মোবাইল ইন্টারনেট প্যাকেজের রেট গ্রহণযোগ্য নয়। মোবাইল ডাটার একটা ফিক্সড রেট থাকতে হবে।

অনুষ্ঠানে কমিশনের ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী মহিউদ্দিন আহমেদ বলেন, বাইরে ও ঘরের ভেতরে মোবাইল সেবার মান পরীক্ষার জন্য জার্মানভিত্তিক প্রতিষ্ঠান রোডে শোয়ার্জ থেকে উচ্চপ্রযুক্তির এই বেঞ্চমার্কিং যন্ত্রপাতি কেনা হয়েছে। বিটিআরসির জনবলের কারিগরি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। নতুন এ সিস্টেমের মাধ্যমে একই সময়ে দেশের চার স্থানে সেবার মান পরিমাপ করা যাবে। এই যন্ত্রপাতির মধ্যে রয়েছে দুটি পরিবহনে যুক্ত (ভেহিকেল মাউন্টেড চেসিস বেইজড) সিস্টেম এবং দুটি কাঁধে বহনযোগ্য (ব্যাকপ্যাক বেইজড) সিস্টেম।

তিনি আরও বলেন, প্রতিটি চেসিস বেইজড সিস্টেমের মোট ২৪টি টার্মিনালের মাধ্যমে একসঙ্গে সকল অপারেটরের টুজি ভয়েস, থ্রিজি ভয়েস, ফোরজি ভয়েস, থ্রিজি ডাটা, ফোরজি ডাটা ও ওভার দ্যা টপ অ্যাপস (ওটিটি) তথা ফেসবুক, গুগল ও হোয়াটসঅ্যাপের সেবার মান পরিমাপ করা যাবে। চেসিস বেইজড সিস্টেমগুলো গাড়িতে স্থাপিত হয়েছে এবং এ সকল গাড়ি দেশের বিভিন্ন স্থানের রাস্তা দিয়ে পরিভ্রমণ করবে। আর ব্যাকপ্যাক বেইজড সিস্টেমের মাধ্যমে আউটডোর স্থানের সঙ্গে সঙ্গে বিভিন্ন ইনডোর স্থানে (যেমন- মার্কেটের অভ্যন্তরে, বিভিন্ন বিল্ডিংয়ের বেইজমেন্ট, বাড়ি ও অফিসের ভেতরে) সহজে মোবাইল সেবার মান যাচাই করা যাবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিটিআরসিটির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: খলিলুর রহমান।

এম এইচ/

আরো পড়ুন:

৫৩০ কোটি মোবাইল ই-বর্জ্য পরিবেশের ওপর কী প্রভাব ফেলছে?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ