spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

মেট্রোরেলের যাত্রীদের গন্তব্যে পৌঁছে দেবে বিআরটিসির ৫০ বাস

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: আগামী ২৮ ডিসেম্বর থেকে চালু হচ্ছে উত্তরা-মতিঝিল মেট্রোরেল লাইনের উত্তরা থেকে আগারগাঁও অংশের যাত্রী চলাচল।  এজন্য মেট্রোযাত্রীদের বিভিন্ন গন্তব্যে যাতায়াতে স্টেশনে থাকবে বিআরটিসির ৫০ টি বাস। পরিকল্পনা অনুযায়ী রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার চলবে মেট্রোরেল। ফলে ফার্মগেট, শাহবাগ, প্রেসক্লাব কিংবা মতিঝিল গন্তব্যের যাত্রীরা সহজেই কম সময়ে পৌঁছে যেতে পারবেন।

কিন্তু প্রাথমিকভাবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১২ কিলোমিটার মেট্রোলাইন চালু করা হচ্ছে। সেক্ষেত্রে মেট্রো থেকে নামার পর ঐ সব পথের যাত্রীদের গন্তব্যে পৌঁছাতে চরম ভোগান্তি পোহাতে হবে—এমন অভিমত বিভিন্ন মহলের। তবে মেট্রোরেল বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কর্তৃপক্ষ জানিয়েছে, এসব যাত্রীদের যাতে কোনো ধরনের ভোগান্তিতে পড়তে না হয়, সেজন্য প্রস্তুত করা হচ্ছে বিআরটিসি বাস।

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) কর্মকর্তারা জানিয়েছেন, মেট্রোরেল উদ্বোধনের পর থেকেই যাত্রীরা ঐ বাসে চলাচল করতে পারবেন। নির্মাণ করা হয়েছে আলাদা ডিপো।

বিআরটিসি সূত্র অনুযায়ী, মেট্রোরেলের যাত্রীদের সেবা দিতে সম্প্রতি ডিএমটিসিএল ও বিআরটিসির মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে। সে চুক্তির আওতায় রাজধানী আগারগাঁও থেকে ফার্মগেট, কাওরান বাজার, শাহবাগ হয়ে মতিঝিল এবং কমলাপুর পর্যন্ত বাস চলবে। বাসগুলো আগারগাঁও স্টেশনের যাত্রী পরিবহন করবে। নির্দিষ্ট সময় পরপর বাস আসবে। ফলে মেট্রো থেকে নেমে যাত্রীদের পরিবহনের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না।

বিআরটিসির চেয়ারম্যান তাজুল ইসলাম জানিয়েছেন, বিআরটিসি একটি রাষ্ট্রীয় পরিবহন সংস্থা। আমাদের সঙ্গে এমআরটি-৬ এমওইউ স্বাক্ষর করেছে। সে অনুযায়ী আমরা সেবা দেব। আমাদের লক্ষ্য থাকবে  মেট্রোর যাত্রীদের যেন নেমে অপেক্ষা করতে না হয়। আপাতত ৫০টি গাড়ি আমরা দিচ্ছি, যাত্রীসংখ্যা বেশি হলে বিআরটিসির গাড়ির সংখ্যাও বাড়বে। যুক্ত হতে পারে বেসরকারি পরিবহনও।

আগারগাঁও এমনিতেই জনবহুল এলাকা। বেশ কয়েকটি রুটের গাড়ি এখানে যাত্রী ওঠানামা করে, তেমনি রুট ক্রসও করে থাকে। এই ব্যস্ততম পয়েন্টেই মেট্রোরেল স্টেশন। ট্রেন চালু হলে আরও জনাকীর্ণ স্থানে পরিণত হবে। এই চিন্তা করে মেট্রোরেল স্টেশনের চারপাশে প্রশস্ত ফুটপাথ রাখা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী, আগারগাঁও থেকে ফার্মগেট পর্যন্ত একটি সার্কুলার রুট হবে। এটি কাওরান বাজার থেকে ঘুরে আবার আগারগাঁওয়ে ফিরে আসবে। এটি হবে সবচেয়ে বড় রুট। আবার আগারগাঁও থেকে সরাসরি মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত বা মতিঝিল পর্যন্ত রাখার পরিকল্পনা রয়েছে। আরেকটা রুট আগারগাঁও থেকে মহাখালী পর্যন্ত।

জানা গেছে, ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল চালু করতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। যে অংশে  মেট্রোরেল চালু হবে সেই ৯টি স্টেশন এই মুহূর্তে গুছিয়ে নেওয়ার কাজ চলছে। আগারগাঁও স্টেশনে এখন চলছে সিঁড়ির কাজ। কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনের ফুটপাতের কাজ চলছে পুরোদমে।

এম/

আরো পড়ুন:

স্বপ্নের মেট্রোরেলে যাত্রী পরিবহন ২৯ ডিসেম্বর থেকে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ