spot_img
26 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

মেঘে ঢাকা ‘কেওক্রাডং’ || দেখুন ভিডিও

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: কেওক্রাডং বা কেওকাড়াডং বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। ‘কেও’ অর্থ পাথর, ‘ক্রা’ অর্থ পাহাড় এবং ‘ডং’ অর্থ সবচেয়ে উঁচু। যতটুকু জানা যায়, কেওক্রাডং নামটি এসেছে মূলত মারমা ভাষা থেকে। কেওক্রাডং মানে সবচেয়ে উঁচু পাথরের পাহাড়। সমুদ্রপৃষ্ঠ থেকে যার উচ্চতা প্রায় ৩ হাজার ১৭২ ফুট। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা বান্দরবানে অবস্থিত। এক সময় এটিকে বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ধরা হতো। তবে আধুনিক গবেষণায় এই তথ্য ভুল বলে পাওয়া যায়। বর্তমানে বাংলাদেশের সর্বোচ্চ শৃঙ্গ হল সাকা হাফং।

আপনি অ্যাডভেঞ্চার পছন্দ করেন? পাহাড়ের উচ্চতার প্রতি দুর্বলতা আছে? তাহলে এই তথ্যগুলো আপনার জন্য। কিছু ভ্রমণ আছে যেগুলো শরীরের ঘাম ঝরাবে। তেমনি একটি ভ্রমণ কেওক্রাডং। ট্রেকিংপ্রেমীদের জন্য আদর্শের স্থান কেওক্রাডং। বান্দরবানের রুমা উপজেলায় অবস্থিত এই পর্বতশৃঙ্গ।

আরও পড়ুন: শর্তসাপেক্ষে আন্তর্জাতিক ফ্লাইট চালুর সিদ্ধান্ত

বান্দরবান থেকে রওয়ানা হয়ে রাতে বগালেকে পূর্ণিমার আলো দেখতে দেখতে কাটাতে পারেন। বগালেকের বুকের ওপর দিয়ে যাওয়া রাস্তা ধরে এগিয়ে যেতে হবে। মনে হবে সেই রাস্তার মাথার ওপরে দাঁড়িয়ে থাকা পাহাড় যেন আপনাকে স্বাগত জানাবে। কিছুটা পিচঢালা পথ পেরিয়ে মাটির রাস্তা ধরে এগুলে বুনো পরিবেশ আমাদের রোমাঞ্চকর করে তুলবে। সারি সারি পাহাড়ের ভাঁজ, কখনো পাহাড়িদের গ্রাম, কখনো জুম পাহাড়ের বুকের ওপর দিয়ে আপনি চলতে গিয়ে ভাববেন শহুরে জীবন কতটা প্রাণহীন। একটু পর পর কেওক্রাডং পাহাড়ে যেন মেঘেদের হানা। একদম ধোঁয়াটে পরিবেশ। মুহূর্তে সাদা মেঘে ঢাকা। বৃষ্টি, বাতাস, মেঘ সমানে দখলে নিচ্ছে একের পর এক পাহাড়। জীবনের অন্যতম সেরা মুহূর্ত মনে হতে পারে আপনার। আপনি চাইলে সেখানে রাত্রিযাপন করতে পারেন। কটেজ এবং খাবারের ব্যবস্থা রয়েছে। কেওক্রাডংয়ে রাত কাটানো সত্যিই লোভনীয়।

প্রযোজনা: স্টোরিটেলার কমিউনিকেশন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ