spot_img
26 C
Dhaka

২৬শে নভেম্বর, ২০২২ইং, ১১ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিজয়ের মাসে ২টি প্রদর্শনী নিয়ে আসছে বাতিঘরের নাটক ‘ঊর্ণাজাল’***মহিলা আওয়ামী লীগের নতুন সভাপতি চুমকি, সাঃ সম্পাদক শবনম***সরকার নারীদের উন্নয়নে কাজ করে চলেছে : মহিলা আ. লীগের সম্মেলনে শেখ হাসিনা***তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হতে দেয়া হবে না : কুমিল্লায় মির্জা ফখরুল***দেশে আর ইভিএমে ভোট হতে দেওয়া হবে না : রুমিন ফারহানা***রংপুর সিটি নির্বাচনে অপ্রীতিকর কিছু ঘটলে ভোটগ্রহণ বন্ধ করে দেয়া হবে : নির্বাচন কমিশনার***সৌদি আরবে চলচ্চিত্র উৎসবে সম্মাননা পাচ্ছেন শাহরুখ খান***ভূমি অফিসে সরাসরি ঘুস গ্রহণের ভিডিও ভাইরাল***আজ মাঠে নামলেই ম্যারাডোনার যে রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি***স্বাধীনতা কাপের সেমিফাইনালে শেখ রাসেল

মেঘনার উপকূলীয় চরাঞ্চলে শীতকালীন সবজির ব্যাপক চাষ

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: লক্ষ্মীপুরের রামগতি, কমল নগর, রায়পুরে মেঘনা উপকূলীয় ৫টি উপজেলার  চরাঞ্চলে এবার ব্যাপক শীতকালীন সবজির চাষ করা হয়েছে। অনেক গাছে ঝুলছে চিচিংগা, ঝিংগা, করলা, বেগুন ও মূলাসহ ৩০ প্রকারের সবজি। এক মাসের মধ্যেই বাজারে উঠতে শুরু করবে শীতকালীন এসব সবজি।

কৃষকরা জানান, ধারদেনা করে একবার সবজি চাষ করলেও ঘূর্ণিঝড় সিত্রাংয়ে সব নষ্ট হয়ে গেছে। এখন আরেকবার লাগানো হয়েছে। ফলন ভালো হবে। বাজারে সঠিক দাম পেলে লাভ হবে।

কৃষকরা বলছেন, টানা বর্ষণ ও সাম্প্রতিককালে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে অনেক ক্ষয়-ক্ষতি হয়েছিল। পরে সবজি চাষ করছি। বাজারে ভালো দাম পেলে কিছু লাভ থাকবে। মেঘনা নদী সংলগ্ন ইউপির (উত্তর চরবংশি, দক্ষিণ চরবংশি, উত্তর চরআবাবিল ও দক্ষিণ চরআবাবিল, মতির হাট, চর কাদরা, তোরাবগন্জ, ভবানীগন্জ, তেরীগন্জ, চররমনী মোহন, আলেকজান্ডার, সাহেবের হাট, সুতার গোপটাসহ বিশাল চরে এবার গাছে গাছে ঝুলছে চিচিংগা, ঝিংগা, করলা, বেগুন, মূলা, লাল শাক, পালং শাক, লাউ ও ধনিয়াসহ ৩০ প্রকার সবজি। এক মাসের মধ্যেই বাজারে উঠতে শুরু করবে শীতকালীন এ সবজি।

স্থানীয়  কৃষি কর্মকর্তা জানান, গত বছরের তুলনায় এ বছর জমিতে সবজি চাষ (৩০ রকম) বেশি হবে। গত বছর কৃষকদের বিনামূল্যে সহায়তা দিতে না পারলেও এ বছর কোনও কৃষককেই বীজ সহায়তা দেয়া হবে না।  লক্ষ্মীপুরের মেঘনা উপকূলীয়  চরাঞ্চলে এবার ব্যাপক শীতকালীন সবজির চাষ করা হয়েছে।

কৃষকরা জানান, ধারদেনা করে একবার সবজি চাষ করলেও ঘুর্ণীঝড়ে সিত্রাংয়ে সব নষ্ট হয়ে গেছে। এখন আরেকবার লাগানো হয়েছে। ফলন ভালো হবে। বাজারে সঠিক দাম পেলে লাভ হবে।

কৃষকরা বলছেন, টানা বর্ষণ ও সাম্প্রতিককালে ঘূর্ণিঝড়  সিত্রাংয়ে অনেক ক্ষয়-ক্ষতি হয়েছিল। পরে সবজি চাষ করছি। বাজারে ভালো দাম পেলে কিছু লাভ থাকবে। এক মাসের মধ্যেই বাজারে উঠতে শুরু করবে শীতকালীন এ সবজি।

কৃষকরা বলছেন, টানা বর্ষণ ও সাম্প্রতিককালে ঘূর্ণিঝড়  সিত্রাংয়ে অনেক ক্ষয়-ক্ষতি হয়েছিল। পরে সবজি চাষ করছি। বাজারে ভালো দাম পেলে কিছু লাভ থাকবে। মেঘনা নদী সংলগ্ন রায়পুরে চারটি ইউপির (উত্তর চরবংশি,দক্ষিন চরবংশি, উত্তর চরআবাবিল ও দক্ষিন চরআবাবিল) বিশাল চরে এবার গাছে ঝুলছে চিচিংগা, ঝিংগা, করলা, বেগুন, মূলা, লাল শাক, পালং শাক, লাউ ও ধনিয়া সহ ৩০ প্রকার সবজি চাষ হয়। এক মাসের মধ্যেই বাজারে উঠতে শুরু করবে শীতকালীন এ সবজি।

কৃষি কর্মকর্তা জানান, গত বছরের তুলনায় এ বছর জমিতে সবজি চাষ (৩০ রকম) বেশি হবে। বিগত বছর কৃষকদের বিনামূল্যে সহায়তা দিতে না পারলেও এ বছর কোনও কৃষকই বীজ সহায়তা পাচ্ছে না।  তবে কোডেক নামের এনজিও কয়েক ধরনের বীজ কৃষকদের মাঝে বিতরণ করেছেন। লক্ষ্মীপুরের কৃষি  উপপরিচালক ড. মোঃ জাকির হোসেন বলেন, কৃষকরা সঠিক দাম পেলে লাভবান হবেন। লাভবান হলে চাষ দ্রুত বৃদ্ধি পাবে। এ বছর লক্ষ্মীপুরের ৫টি উপজেলায়  ঘুরে দেখা গিয়েছে কয়েকশ, হাজার হেক্টর জমিতে সবজির চাষ হচ্ছে।

এম/

আরো পড়ুন:

বিশ্বের ১০০ প্রভাবশালী জলবায়ু যোদ্ধার তালিকায় ২ বাংলাদেশী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ