Wednesday, December 1, 2021
Wednesday, December 1, 2021
Homeভিনদেশমিয়ানমারের জান্তাপ্রধানকে ছাড়াই হবে আসিয়ান সম্মেলন

মিয়ানমারের জান্তাপ্রধানকে ছাড়াই হবে আসিয়ান সম্মেলন

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: দক্ষিণ-পূর্ব এশিয়া জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে এবার দাওয়া পাচ্ছেন না মিয়ানমারের জান্তাপ্রধান মিন অং হ্লাই। জোট সদস্য দেশটি থেকে এবারের সম্মেলনে অরাজনৈতিক প্রতিনিধি রাখা হবে।

শুক্রবার জোট সদস্য রাষ্ট্রগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে চলতি মাসের শেষ দিকে হতে যাওয়া শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত হয় বলে জানিয়েছে জোটের বর্তমান সভাপতি ব্রুনেই। খবর রয়টার্সের

গত এপ্রিলে ইন্দোনেশিয়ায় হওয়া বিশেষ সম্মেলনে মিয়ানমারের সংকট নিরসনে হ্লাইং আসিয়ানের সঙ্গে যেসব বিষয়ে সমঝোতায় এসেছিলেন, তার কোনোটি বাস্তবায়িত না হওয়ায় বিরক্ত অনেক জোট সদস্যের চাপে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে প্রতিবেদনে জানা গেছে।

শুক্রবারের বৈঠকে কর্মকর্তারা মিয়ানমারের জান্তাপ্রধানকে সম্মেলনের বাইরে রাখার সিদ্ধান্ত নেন বলে বেশ কয়েকটি সূত্র রয়টার্সকে আগেই জানায়। এরপর সভাপতি দেশ ব্রুনেই তা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয়।

বৈঠক আরও সিদ্ধান্ত হয়, মিয়ানমার যদি অরাজনৈতিক প্রতিনিধিকে দাওয়াত দেওয়ার বিষয়ে সম্মত না হয়, তাহলে এই সম্মেলনে মিয়ানমারের আসন ফাঁকাই রাখা হবে।

এর আগে এপ্রিলে মিয়ানমার নিয়ে হ্লাইং আসিয়ানের বিশেষ সম্মেলনে যেসব বিষয়ে সমঝোতা এসেছিলেন, সেগুলো হচ্ছে, সহিংসতার অবসান, সব পক্ষের মধ্যে একটি গঠনমূলক সংলাপ, সংলাপ সহজতর করতে আসিয়ানের বিশেষ দূত নিয়োগ, সহায়তা গ্রহণ ও ওই দূতের মিয়ানমার সফর নিশ্চিত করা। যার কোনোটিই এতদিনেও বাস্তবায়ন হয়নি।

আরো পড়ুন:

চাপে পড়ে কপ২৬-এ যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments