spot_img
25 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

মিষ্টি কুমড়ার লাড্ডু

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: লাড্ডু খেতে সবাই কমবেশি পছন্দ করেন। বেশিরভাগ সময় বাইরে থেকেই বিভিন্ন পদের লাড্ডু কিনে খাওয়া হয়ে থাকে।

মতিচুর, বোহান্দি, বেসন, সুজি, ডালসহ বিভিন্ন উপকরণ দিয়ে তৈরি করা যায় লাড্ডু। আবার সবজি দিয়েও তৈরি করা যায় মজাদার লাড্ডু। তবে কখনো কি মিষ্টি কুমড়ার লাড্ডু খেয়েছেন?

এর স্বাদ একবার খেলে আপনার মুখে লেগে থাকবে। আর বাজারে মিষ্টিকুমড়া সবসময়ই সহজলভ্য। চাইলেই ঘরে থাকা বেশ কয়েকটি উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন মজাদার এ লাড্ডু।

বেশি করে তৈরি করে ফ্রিজেও সংরক্ষণ করে বেশ কয়েকদিন খেতে পারবেন। খুবই অল্প সময়ে তৈরি করা যায় মজাদার মিষ্টি কুমড়ার লাড্ডু।

প্রয়োজনীয় উপকরণ:

১. মিষ্টি কুমড়া ১ কাপ (সেদ্ধ করে বাটা)

২. ঘি দুই টেবিল চামচ

৩. এলাচ পাউডার ১ টেবিল চামচ

৪. নারকেল কোড়ানো আধা কাপ

৫. চিনি আধা কাপ

৬. কেওড়া জল পরিমাণমতো

৭. কাঠবাদাম কুচি ১ টেবিল চামচ

৮. কিশমিশ ২ টেবিল চামচ

৯. গুঁড়া দুধ এক কাপ

তৈরি করার পদ্ধতি:

প্রথমে চুলায় একটি প্যান গরম করে ঘি ঢেলে দিন। এবার সেদ্ধ করে রাখা বাটা মিষ্টি কুমড়া ঢেলে দিয়ে নাড়তে থাকুন। এরপর একে একে এলাচ পাউডার, নারকেল, চিনি, কেওড়া জল, কাঠবাদাম কুচি, কিশমিশ, গুঁড়া দুধ দিয়ে ভালোভাবে নাড়ুন।

চুলার আঁচ মাঝারি রেখেই ভালো করে কিছুক্ষণ নাড়তে থাকুন। যতক্ষণ পানি শুকিয়ে না আসবে; ততক্ষণ নাড়তে হবে। এরপর চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঠান্ডা করুন।

এবার অন্য একটি পাত্রে গুঁড়া দুধের মধ্যে অল্প মিষ্টি কুমড়ার মিশ্রণ মিশিয়ে গোলাকার বল আকৃতি তৈরি করুন। এভাবে লাড্ডুগুলো তৈরি করে নিন হাত দিয়ে। এরপর পরিবেশন করুন মজাদার মিষ্টিকুমড়ার লাড্ডু।

এম এইচ/

আরো পড়ুন:

চিনির পরিবর্তে গুড় খাওয়া কি উপকারী?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ