spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

মাল্টার উপকারিতা বলে শেষ করা যায় না

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: সারাদিনের ক্লান্তি দূর করতে মাল্টার তুলনা নেই। কমলালেবুর মতো দেখত সহজলভ্য ফল মাল্টা পুষ্টিমানেও সমৃদ্ধ। প্রায় সারা বছরই বাজারে পাওয়া যায় এবং দামেও তুলনামূলক সস্তা। মাল্টায় প্রচুর ভিটামিন এ, সি এবং ই রয়েছে। এছাড়া মাল্টায় রয়েছে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ অনেক রকমের খনিজ। রোগ প্রতিরোধ ও ক্ষতিকর জীবাণুর বিরুদ্ধে লড়াই করার দারুণ ক্ষমতা রয়েছে মাল্টার। এতে ক্যালরি থাকে কম। আছে পেকটিন নামের এক ধরনের ফাইবার, যা কোলন ক্যান্সার প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখে।

“অনেকেই হজমের সমস্যায় ভুগে থাকেন। হজম ক্ষমতা বাড়াতে মাল্টা বেশ উপকারি। এতে প্রচুর পরিমাণে ফ্লামনয়েট রয়েছে, যা হজমে সাহায্যকারী এসিড বেশি মাত্রায় বাইরে বের করতে সাহায্য করে। চিকিৎসকরাও হজম ক্ষমতা বাড়ানোর জন্য মাল্টা খাওয়ার পরামর্শ দেন। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ ও হৃদযন্ত্রকে ভালো রাখতেও সাহায্য করে। মাল্টা ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল যা এন্টি অক্সিডেন্ট সমূহের উৎস। এটি ত্বকে সজীবতা বজায় রাখে এবং ত্বকের বলি রেখা ভাব দূর করে।”

“মাল্টা ইনফেকশন প্রতিরোধেও সহায়তা করে। এছাড়া প্রদাহ জনিত রোগ সারিয়ে তোলে।”

“ঋতু পরিবর্তনের সময় অনেকেই জ্বর হয়ে থাকে। আর জ্বর হলে বমি বমি ভাব হয়। এই বমি ভাব বা জ্বর কমানোর জন্য মাল্টা খুবই উপকারি। সর্দি, নাক বন্ধ থাকা, টনসিলের সমস্যা, গলাব্যথা, জ্বর জ্বর ভাব, হাঁচি-কাশি, মাথাব্যথা, ঠান্ডাজনিত দুর্বলতার সমস্যাও দূর করে মাল্টা। মাল্টা দাঁত, চুল, ত্বক ও নখের পুষ্টি জোগায়।”

আরও পড়ুন: ইফতারে দই-কিসমিসের জাদুকরী উপকারিতা

গবেষণায় দেখা গেছে, “যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ কম হয়। জিহবায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় জ্বর ঠোসাসহ ত্বক, জিহবার অনেক রোগ ভালো করে। ভিটামিন সি এর অভাবে দাঁতের গোড়া বা মাড়ি দিয়ে রক্ত পড়ে। অনেক সময় ঠোঁটের পাশে ঘা হয়, ঠোঁট ফেটে যায়, ঠোঁটে ফোঁড়া হয়ে থাকে, এসব রোগ ভিটামিন সি এর অভাবে হয়ে থাকে। আর মাল্টা ভিটামিন সি-এর ঘাটতি পূরণ করে।”

“জন্ডিস রোগ সারাতেও মালটা খুবই কার্যকরী ভূমিকা পালন করে থাকে। এটি লিভারকে ঠান্ডা রাখতে সাহায্য করে। লিভারের কার্যক্ষমতা স্বাভাবিক রাখে। মাল্টায় প্রচুর পটাশিয়াম রয়েছে। যা কিডনি ও ব্লাডারকে শক্তশালী করে থাকে আর যে কোনো রকমের ইনফেকশনের হাত থেকে রক্ষা করে। গর্ভবতী নারীদের জন্যও মাল্টা উপকারী।”

“এছাড়া মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এই ফলে রয়েছে ফ্লাভানয়েড নামের উপাদান, যা ফুসফুস ও মুখের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। যাদের রক্তে চর্বির পরিমাণ বেশি তাদের রক্তের চর্বির পরিমাণ কমাতে সাহায্য করতে পারে মাল্টা।” ত্বকের সৌন্দর্য চর্চায় আপনিও নিয়মিত মাল্টা খেতে পারেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ