spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

মালয়েশিয়ায় বাংলাদেশী প্রবাসীদের জন্য ‌`চাকরির খোঁজ` পোর্টাল চালু

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম:  প্রবাসী বাংলাদেশীদের সুবিধার্থে ‌’চাকরির খোঁজ’ নামের ওয়েব পোর্টালের উদ্বোধন করলো মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্থানীয় সময় রাত ৯ টা ৪০ মিনিটে ভার্চ্যুয়াল এক সভায় এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান এইচ আহমেদ।

নতুন এ পোর্টাল চালুর মাধ্যমে একদিকে যেমন কোম্পানিগুলো তাদের লোক খুঁজে পাবে, অন্যদিকে কাজের খোঁজে থাকা প্রবাসী বাংলাদেশিরা তাদের পছন্দমতো কাজে যোগ দিতে পারবেন। আর এ প্রক্রিয়ায় অংশ নিতে হলে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের ভেরিফাইড ফেইসবুক পেইজের সঙ্গে থাকতে হবে।

অনলাইনে এ পোর্টালের জন্য হাইকমিশন বা বাংলাদেশ সরকারের কোনো প্রকার আর্থিক সংশ্লিষ্টতা থাকবে না। এমনকি এই সেবা গ্রহণের জন্য একটি টাকাও ফি দিতে হবে না। পোর্টালের মাধ্যমে কোম্পানিতে সুযোগ, সুবিধা, বেতন কাঠামোসহ অন্যান্য সব বিষয়ে জানার সুযোগ থাকবে এবং নিজেই নিজের পছন্দমতো কাজের জন্য আবেদন করতে পারবেন। এ প্রক্রিয়ায় কোনও অর্থ খরচের প্রয়োজন নেই বলে জানানো হয়।

ডেপুটি হাইকমিশনার খোরশেদ এ খাস্তগিরের সঞ্চালনায় ও রাষ্ট্রদূত মো. গোলাম সারওয়রের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান এইচ আহমেদ এবং বিশেষ অতিথি হিসাবে যোগ দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি।

প্রধান অতিথি ইমরান এইচ আহমেদ বলেন, প্রবাসীদের জন্য আমরা সার্বক্ষনিক ভালো কিছু করতে চাই। দালাল থেকে প্রবাসীদের রেহাই দিতে আমরা ডিজিটাল প্লাটফর্মকে গুরুত্ব দিচ্ছি। এরই অংশ হিসাবে আমরা ‘চাকরির খোজ’ পোর্টাল চালু করেছি। মালয়েশিয়া থেকে শুরু এ পোর্টাল কার্যকরি হলে অন্যান্য দেশেও তা চালু করার চিন্তাভাবনা রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

হাইকমিশনার মো. গোলাম সারওয়ার তার বক্তব্যে বলেন, করোনাকালিন সময়ে অনেক প্রবাসী শ্রমিক চাকুরি হারিয়েছেন আবার অনেক মালিক কাজের জন্য লোক খুঁজে পাচ্ছেন না। ইতোমধ্যে ১০টি নিয়োগকারী প্রতিষ্ঠান ৪ হাজার শুন্য পদে নিয়োগ দেয়ার জন্য আগ্রহও প্রকাশ করেছেন। ওয়েন পোর্টালটি চালু হলে আরও অনেক কোম্পানি থেকে চাহিদা আসবে বলেও জানান তিনি। ‘চাকরির খোঁজ’ পোর্টালের মাধ্যম মালয়েশিয়া প্রবাসিদের জন্য নতুন দোয়ার উন্মোচিত হলো। শ্রমিক মালিকের মধ্যে সরাসরি সমন্বয়ের একটি মাধ্যম তৈরি হলো।

এ সময় মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম ‘চাকুরির খোঁজ’ পোর্টাল কিভাবে কাজ করবে সে সম্পর্কে বক্তব্য রাখেন এবং একটি ভিডিও চিত্র প্রদর্শন করেন।

অনুষ্ঠানে এ সময় আরও উপস্থিত ছিলেন টেকনোলজি পার্টনার ডটলাইনের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন, প্রবাসী কল্যাণ সচিব ড. আহমেদ এম সালেহিন ও মালয়েশিয়ার শ্রম বিভাগের ডেপুটি ডাইরেক্টর জেনারেল মোহাম্মদ আছরি আব্দুল ওয়াহাব।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ