spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

মানসিক স্বাস্থ্যখাতে জনবল ও বরাদ্দ বাড়ানোর জোর তাগিদ

- Advertisement -

স্বাস্থ্য ডেস্ক, সুখবর বাংলা: বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ কোনো না কোনো মানসিক রোগে ভুগছেন। তবে মানসিক স্বাস্থ্য নিয়ে যে প্রচারণা ও অর্থ বরাদ্দ দেওয়া উচিত তা বাংলাদেশে বা সারাবিশ্বের কোথাও দেওয়া হয় না। দেশে প্রতি এক লাখ মানুষের জন্য একজনেরও কম মানসিক স্বাস্থ্যকর্মী রয়েছেন জানিয়ে এ খাতে বরাদ্দ বাড়ানোর তাগিদ দিয়েছেন মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বুধবার (১৯ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২২ উপলক্ষে ইনার হুইল অব ঢাকা নর্থওয়েস্ট ও ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের (বিটিএফ) যৌথ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা।

আলোচকরা বলেন, বিশ্বব্যাপী প্রায় ১০০ কোটি মানুষ কোনো না কোনো মানসিক রোগে ভুগছেন। কোভিড-১৯ মহামারি আমাদের মানসিক স্বাস্থ্যের ওপর যে প্রভাব ফেলেছে, তা অব্যাহত রয়েছে। স্বল্প ও দীর্ঘমেয়াদি মানসিক চাপ বাড়িয়েছে। করোনার প্রথম বছরে উদ্বেগ এবং হতাশাজনক ব্যাধি ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে মানসিক স্বাস্থ্য পরিষেবা মারাত্মকভাবে ব্যাহত হয়েছে এবং মানসিক স্বাস্থ্যের অবস্থার জন্য চিকিৎসার রাস্তা প্রশস্ত হয়েছে।

অনুষ্ঠানে মানসিক স্বাস্থ্য নিয়ে মূল বক্তব্য তুলে ধরেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ডা. ফারজানা রহমান দীনা।

অনুষ্ঠান শেষে শিশুদের হাতে সার্টিফিকেট ও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য লেখা মগ তুলে দেওয়া হয়।

ইনার হুইল ক্লাব অব ঢাকা নর্থ ওয়েস্টের সভাপতি সারাহ সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধন অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় মানসিক স্বাস্থ্য ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। আর বিশেষ অতিথি বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা সম্পাদক আনিসুর রহমান।

এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন ব্রাইটার টুমরো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি জয়শ্রী জামান, ইনার হুইল ক্লাব অব ঢাকা নর্থ ওয়েস্টের সাবেক সভাপতি সাজেদা আখতার ও বাংলাদেশে সাওল হার্ট সেন্টারের প্রতিষ্ঠাতা মোহন রায়হান প্রমুখ।

এম এইচ/

আরো পড়ুন:

‘খুব দ্রুতই ডেঙ্গুর প্রাদুর্ভাব কমে আসবে’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ