spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মহাকাশে নির্মাণ হচ্ছে হোটেল, চালু হবে ২০২৭ সালে

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: প্রযুক্তির বদৌলতে আমরা এমন সব নতুন বিষয়ের সঙ্গে পরিচিত হয়েছি যা সাধারণ মানুষ কখনও হয়তো কল্পনাও করেনি। বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়ায় দৈনন্দিন জীবনে আধুনিকতা নতুনত্ব আনছে প্রতিনিয়ত। তারই ধারাবাহিকতায় এবার মহাকাশ পর্যটন ক্রমেই আলোচনার বিষয় হয়ে উঠছে। ভার্জিন গ্যালাকটিক থেকে শুরু করে এলন মাস্কের স্পেসএক্সের মত অনেকগুলো কোম্পানি এ নিয়ে গবেষণা করছে।

এবারও তেমনই এক ঘোষণার কথা শোনানো হচ্ছে পৃথিবীবাসীকে। সামনে নাকি পৃথিবীর পরিসীমার বাইরের মহাকাশে চলছে বিলাসবহুল হোটেল তৈরির কাজ। গণমাধ্যমের খবর অনুযায়ী ক্যালিফোর্নিয়ার সংস্থা গেটওয়ে ফাউন্ডেশন ২০১৯ সালে প্রথম এই হোটেলটির নকশা উন্মোচন করে।

আরো পড়ুন: করোনা ঠেকাতে প্রধানমন্ত্রীর ৩ পরামর্শ

মহাকাশের এই হোটেলটি পৃথিবীর বায়ুমণ্ডলের ওপরের স্তরে ভাসবে। এটি অনেকটা নাগরদোলার মতো চক্রাকার দেখতে হবে। ২০২৭ সালের মধ্যে অতিথিদের জন্য বিলাসবহুল এই হোটেল চালু করে দেওয়ার ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

প্রাথমিকভাবে হোটেলটির নাম রাখা হয়েছিল ‘দ্য ভন ব্রাউন স্টেশন’। তবে এর নতুন নামকরণ করা হয়েছে ‘ভয়েজার স্টেশন’। এটি নির্মাণের দায়িত্বে রয়েছে নির্মাণ সংস্থা অরবিটাল অ্যাসেম্বলি কর্পোরেশন। এটি গেটওয়ে ফাউন্ডেশনের প্রাক্তন পাইলট জন ব্লিনকো কর্তৃক পরিচালিত সংস্থা ।

সিএনএন ট্রাভেলের সঙ্গে সম্প্রতি এক সাক্ষাৎকারে ব্লিনকো জানান, কোভিডের কারণে হোটেলটির নির্মাণে কিছুটা বিলম্ব হয়েছে। তবে তারা আশাবাদী ২০২৬ এ  মহাকাশ হোটেলটির নির্মাণ কাজ শুরু হবে এবং পরের বছরের ভেতরেই মহাকাশে অবকাশ যাপনের স্বপ্ন সত্যি হয়ে উঠবে।

অন্যান্য হোটেলের সঙ্গে এর দৃশ্যগত তেমন পার্থক্য না থাকলেও এই হোটেলে বেশ কিছু ‘আউট অফ দ্য ওয়ার্ল্ড’ অনুষঙ্গ থাকবে। হোটেলটিতে থাকবে ২৪টি মডিউল যাদের ঘূর্ণনে কৃত্রিম অভিকর্ষজ বল তৈরি হবে। ফলে পৃথিবীর মতোই সেখানে ঘুরে কিংবা ভেসে বেড়াতে পারবেন।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ