spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৬শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১১ই আশ্বিন, ১৪২৯বাংলা

মসজিদ হওয়ার দ্বিতীয় বছরে আয়া সোফিয়া ভ্রমণ করেছেন ৬৫ লাখ মানুষ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: মসজিদ হিসেবে খোলার দ্বিতীয় বছরে তুর্কিয়ের ইস্তান্বুলের ঐতিহাসিক আয়া সোফিয়া গ্র্যান্ড মসজিদ ভ্রমণ করেছেন ৬৫ লাখ মানুষ।

ইস্তান্বুলের ডেপুটি মেয়র মুফতি আহমেত আক্তুরকোগলু এ তথ্য জানান। খবর ডেইলি সাবাহর।

স্থাপনাটি ১৪৫৩ সালের আগ পর্যন্ত প্রায় ৯১৬ বছর ছিল গির্জা। এর পর ১৯৩৪ সাল পর্যন্ত প্রায় ৫০০ বছর ছিল মসজিদ। পরের ৮৬ বছর ছিল জাদুঘর হিসেবে।

আন্তর্জাতিক ও তুর্কিয়ের অভ্যন্তরীণ পর্যটকদের কাছে অন্যতম ভ্রমণ গন্তব্য এ স্থাপনাটিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের তালিকায় অন্তর্ভুক্ত করে ১৯৮৫ সালে।

২০২০ সালের ১০ জুলাই তুর্কিয়ের আদালত স্থাপনাটিকে জাদুঘরে রূপান্তরিত করার ডিক্রি বাতিল করে। ফলে এটিকে ফের মসজিদ হিসেবে ব্যবহারের পথ খুলে যায়।

পরে ২৪ জুলাই স্থাপনাটিকে পুনরায় মসজিদে রূপ দেওয়া হয়। এতে শত শত মুসল্লিদের সঙ্গে যোগ দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

মসজিদ হিসেবে খোলার দ্বিতীয় বার্ষিকীতে আক্তুরকোগলু বলেন, বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা গুরুত্বপূর্ণ উপাসনালয়ের মতো আয়া সোফিয়াও প্রচুর পর্যটকদের আকর্ষণ করেছে। মসজিদ হিসেবে পুনরায় খোলার পর এ স্থাপনা পরিণত হয়েছে স্থানীয় ও বিদেশি পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দু। মসজিদ হিসেবে খোলার দ্বিতীয় বছর এ স্থাপনা দর্শন করেছেন ৬৫ লাখের বেশি মানুষ।

তিনি বলেন, ঈদুল আজহার সময় আয়া সোফিয়ায় বেশি মানুষ এসেছেন। ঈদের নয় দিনের ছুটিতে প্রায় প্রতিদিন এক লাখ ২০ হাজারের বেশি মানুষ মসজিদটি দেখতে এসেছেন। আয়া সোফিয়া নিয়ে আমাদের দেশের ও বিদেশের পর্যটকদের মধ্য আগ্রহ দিনকে দিন বাড়ছেই।

আরো পড়ুন:

ইউক্রেনে কী পরিমাণ খাদ্যশস্য আটকে আছে?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ