spot_img
31 C
Dhaka
বুধবার, জুলাই ৬, ২০২২
spot_imgspot_imgspot_imgspot_img

মধ্যপ্রাচ্যে রপ্তানি হচ্ছে রংপুরের আলু

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: আলু উৎপাদনের কেন্দ্রস্থল রংপুর থেকে উন্নত জাতের আলু রপ্তানি শুরু করেছেন ব্যবসায়ীরা। গত শনিবার থেকে সৌদি আরব, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে আলু রপ্তানি শুরু হয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, প্রাথমিকভাবে সাড়ে ৪ হাজার মেট্রিক টন আলু রপ্তানির অর্ডার পাওয়া গেছে। সাদা জাতের প্রতিটির ওজন ১০০ গ্রামের ওপরে আলু মধ্যপ্রাচ্যের মানুষের পছন্দ হওয়ায় এ আলু রপ্তানি শুরু করেছে। আলু রপ্তানি করতে পেরে আলুচাষিরাও বেশ খুশি। জেলার পীরগাছা উপজেলার বেলতলি এলাকায় দেখা গেছে আলুচাষিরা শ্রমিক দিয়ে উন্নত মানের বস্তায় আলু বোঝাই করে ট্রাকে লোড করছেন।

পীরগাছা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, আমরা প্রাথমিকভাবে সাড়ে ৪ হাজার মেট্রিক টন আলু রপ্তানির অর্ডার পেয়েছি। সৌদি আরব, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যে সাদা আলুর ব্যাপক চাহিদা রয়েছে। ওদের পছন্দ প্রতিটি আলু ১০০ গ্রামের ওপরে হতে হবে। তাদের চাহিদার কথা বিবেচনা করে আমরা সান্তা, ডায়মন্ড, কুমারিকা, গ্রানুলা, কুম্বিকা এলুয়েট, এষ্টারিকস, সানসাইনসহ বিভিন্ন জাতের সাদা আলু উৎপাদনের জন্য কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উন্নত জাতের আলুবীজ সরবরাহ করছি।

তিনি আরো জানান, মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সাদা আলুর ব্যাপক চাহিদা থাকলেও পার্শ্ববর্তী নেপাল, শ্রীলঙ্কা ও ভুটানে আবার লাল আলুর চাহিদা রয়েছে তারা সাদা আলু খেতে অভ্যস্ত নয়। ফলে তাদের চাহিদার কথা বিবেচনা করে উন্নত জাতের লাল আলু উৎপাদন করার উদ্যোগ নেওয়া হয়েছে। এদিকে রাশিয়া বাংলাদেশ থেকে আলু কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে। অচিরেই এ ব্যাপারে চুক্তি হবে। ফলে রংপুর থেকেই প্রায় ৫০ হাজার মেট্রিক টন আলু রপ্তানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

পীরগাছার আলুচাষি সাহেব আলী জানান, তিনি আট একর জমিতে উন্নত জাতের আলু চাষ করেছেন। এবার আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগ-বালাইায়ের প্রাদুর্ভাব কম থাকায় ভালো ফলন হয়েছে।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. ওবাইদুর রহমান মণ্ডল জানান, এবার রংপুর জেলায় রেকর্ড পরিমাণ ৫২ হাজার ২০০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। যা দেশের মোট চাহিদার ২৫ ভাগেরও বেশি পূরণ করা সম্ভব হবে। তবে রংপুরে যে আলু চাষ হয় তা মধ্যপ্রাচ্যসহ বিদেশে এর চাহিদা নেই। সে কারণে উন্নত জাতের বীজ এবং কৃষকদের প্রশিক্ষণ দেওয়ার কারণে এবার বিদেশে আলু রপ্তানি শুরু করতে সক্ষম হয়েছি।

আরো পড়ুন:

লাল ভুট্টা চাষে আগ্রহী সিরাজগঞ্জের কৃষক

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles