spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

মঙ্গলে সফল অবতরণ করলো চীনের মহাকাশযান ‘ঝুরং’

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: আমেরিকার পর পৃথিবীর দ্বিতীয় দেশ হিসেবে সফলভাবে মঙ্গলগ্রহে একটি মহাকাশযান অবতরণ করিয়েছে চীন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস জানিয়েছে, “ঝুরং নামের রোভার রোবটটির ছয়টি চাকা। এটি এখন মঙ্গলের উত্তরাঞ্চলের পার্বত্য এলাকায় আছে। এতে একটি সুরক্ষাধর্মী ক্যাপসুল, একটি প্যারাস্যুট ও একটি রকেট প্ল্যাটফর্ম রয়েছে।”

বিবিসি জানিয়েছে, “চীনা ভাষায় ঝুরং শব্দের অর্থ হলো ‘আগুনের দেবতা’। তিয়ানওয়েন-১ নভোযানে করে মঙ্গলে পাঠানো হয়েছে এই রোভার রোবটকে। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে তিয়ানওয়েন-১। এর সার্বিক তত্ত্বাবধানে আছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন।”

“ফেব্রুয়ারিতে মঙ্গলে পৌঁছানোর পর প্রায় তিন মাস এর চারপাশ প্রদক্ষিণ করে নানা তথ্য উপাত্ত ও ছবি সংগ্রহ করে এটি। অবশেষে ১৫ মে কয়েকটি ধাপে এটি সফলভাবে অবতরণ করে মঙ্গলের উত্তর মেরু অঞ্চলে।”

প্রতিবেদনে বলা হয়েছে, “ঝুরংয়ের সোলার প্যানেল উন্মুক্ত করে পৃথিবীতে সংকেত পাঠাতে ১৭ মিনিট সময় লেগেছে। মঙ্গলের বর্তমান দূরত্ব ৩২০ মিলিয়ন কিলোমিটার। এর অর্থ হল পৃথিবীতে বেতার সংকেত পাঠাতে ১৮ মিনিট লাগার কথা।”

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়ে বলেছেন, “চ্যালেঞ্জের জন্য আপনারা যথেষ্ট সাহসী ছিলেন।” মঙ্গলের সমতল স্পর্শ করতে ঝুরং যেসব পদক্ষেপ নিয়েছে, সবগুলোই অটোমেটেড ছিলো। আগামী তিন মাস এটি মঙ্গলে বিচরণ শেষে পৃথিবীতে ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ