Tuesday, August 3, 2021
Tuesday, August 3, 2021
danish
Home Latest News ভূমি সংক্রান্ত ফি দেয়া যাবে ‘নগদ’, ‘বিকাশ’ ও ‘উপায়’-এর মাধ্যমে

ভূমি সংক্রান্ত ফি দেয়া যাবে ‘নগদ’, ‘বিকাশ’ ও ‘উপায়’-এর মাধ্যমে

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফিসহ যাবতীয় ফি পরিশোধ করা যাবে। এজন্য একটি ব্যাংক এবং তিনটি মোবাইল ব্যাংকিং সেবা দেয়া প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার। আজ সোমবার (২৪ মে) সচিবালয়ে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড (ইউসিবিএল), মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান ‘নগদ’, ‘বিকাশ’ ও ‘উপায়’-এর সঙ্গে চুক্তি করেছে ভূমি মন্ত্রণালয়। এ সময় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বিধিনিষেধ বাড়ল ৩০ মে পর্যন্ত || তবে চলবে দূরপাল্লার বাস, ট্রেন ও লঞ্চ

অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠানগুলোর পক্ষে ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং ভূমি মন্ত্রণালয়ের পক্ষে অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস চুক্তিতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে জানানো হয়, “ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে অনলাইনে ভূমি উন্নয়ন কর, মিউটেশন ফি, খতিয়ান ফিসহ যাবতীয় ফি পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম তৈরি করেছে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে নাগরিকরা এখন ঘরে বসেই অনলাইনে সকল ফি প্রদান করতে পারবেন।”

এই চুক্তির আওতায ইউসিবিএল হবে ভূমি মন্ত্রণালয়ের সমন্বয়কারী তথা সেটেলমেন্ট ব্যাংক। সাধারণ মানুষ নগদ, বিকাশ, উপায় এবং অন্যান্য পেমেন্ট গেটওয়ে চ্যানেলের মাধ্যমে তাদের জমির বিভিন্ন ফি প্রদান করতে পারবেন। ফি পরিশোধের পর ভূমিসেবা গ্রহীতারা ‘কিউআর কোড’ সমৃদ্ধ রশিদ পাবেন এবং সেবাটি গ্রহণ করতে পারবেন। উপায়, বিকাশ এবং নগদ ইত্যাদির মাধ্যমে আদায়কৃত অর্থ তাৎক্ষণিকভাবে সেটেলমেন্ট ব্যাংকের মাধ্যমে ভূমি মন্ত্রণালয়ের নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্ট হয়ে ই-চালানের মাধ্যমে সরকারি কোষাগারে স্থানান্তরিত হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments