Tuesday, June 15, 2021
Tuesday, June 15, 2021
danish
Home Latest News ভূমি মামলার শুনানিতে অংশ নেয়া যাবে ঘরে বসেই

ভূমি মামলার শুনানিতে অংশ নেয়া যাবে ঘরে বসেই

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানির যাত্রা শুরু হয়েছে। বুধবার বেলা ১১টায় ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইন শুনানির উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। এ সময় ভূমিমন্ত্রী বলেন, হাতের মুঠোয় ভূমিসেবা। এটি এখন আর কেবল স্লোগান নয়, বাস্তবতা। ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি ব্যবস্থা চালুর ফলে মানুষের হয়রানি ও ভোগান্তি কমানোর পাশাপাশি সময় সাশ্রয় নিশ্চিত করা যাবে।

তিনি বলেন, দক্ষ-স্বচ্ছ-জবাবদিহি ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনায় প্রযুক্তিনির্ভর আধুনিক ও টেকসই ভূমি রাজস্ব বিষয়ক বিচারিক ব্যবস্থা গড়ে তুলতে অনলাইন শুনানি ব্যবস্থা স্থাপন করা হয়েছে। এর ফলে ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন দেশের নাগরিকরা। এ সময় ভূমি উন্নয়ন কর অনলাইনে পরিশোধে নিবন্ধন করার আহ্বান জানান মন্ত্রী।

অনুষ্ঠানে ভূমি সচিব মোস্তাফিজুর রহমান জানান, এনআইডি (জাতীয় পরিচয়পত্র) নম্বর ও মোবাইল ভ্যারিফিকেশনের মাধ্যমে মামলার শুনানির নিরাপত্তা নিশ্চিত করা হবে।এ ছাড়া সারা দেশে বিভিন্ন শপিংমল ও স্টেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দ্রুত ‘কিয়স্ক বুথ’ স্থাপন করা হবে বলেও জানান সচিব।

অনুষ্ঠানে জানানো হয়- নামজারি, জমাভাগ, বিবিধ মামলা, মিসকেস, সেটেলমেন্ট, রেকর্ড সংশোধন, আপত্তি, আপিল ইত্যাদি ধরনের মামলা অনলাইনে শুনানি কার্যক্রমের অন্তর্ভুক্ত থাকবে। সহকারী কমিশনার (ভূমি), অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) পরিচালিত ভূমি রাজস্ব বিষয়ক, সহকারী সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসার পরিচালিত সেটেলমেন্ট/জরিপ সংক্রান্ত, ভূমি আপিল বোর্ড পরিচালিত আপিল সংশ্লিষ্ট এসব কোয়াসি জুডিশিয়াল আদালতের বিচারিক কার্যক্রমে অনলাইন শুনানি চালু করা হয়েছে। দেশের সব জেলায় এই সেবা শুরু হচ্ছে।

শুনানির জন্য ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.minland.gov.bd) যেতে হবে। সেখানে নিজের তথ্য দিয়ে অনলাইন শুনানির অনুরোধ জানাতে পারবেন নাগরিকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments