spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু কাল উদ্বোধন করবেন মোদী

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল (৯ই মার্চ), দুপুর ১২টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারত-বাংলাদেশের মধ্যে সংযোগকারী ‘মৈত্রী সেতু’ উদ্বোধন করবেন। খবর টাইমস অফ ইন্ডিয়ার।
ফেনী নদীর উপর দিয়ে নির্মিত এই সেতুটি ভারতের ত্রিপুরা সীমান্তের সাথে বাংলাদেশকে যুক্ত করেছে। ‘মৈত্রী সেতু’ নামটি ভারত-বাংলাদেশের ক্রমবর্ধমান দ্বিপক্ষীয় বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতিনিধিত্ব করে। সেতুটির ফলে দুই দেশের মধ্যে অর্থনৈতিকভাবেও অনেক অগ্রগতি সাধিত হবে।
ভারতের ন্যাশনাল হাইওয়েস অ্যান্ড ইনফ্রাস্টাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড ১৩৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই প্রকল্পটির তত্ত্বাবধানে ছিল। ১.৯ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি বাংলাদেশের পার্বত্য খাগড়াছড়ির সীমান্তঘেঁষা রামগড়ের সাথে ভারতের সাব্রুমের সংযোগ স্থাপন করবে।
ভারতীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বাণিজ্য এবং দুই দেশের মধ্যে ভ্রমণকারী মানুষের জন্য ভারত ও বাংলাদেশের মধ্যে নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে এই সেতুটির মাধ্যমে। সেখানে আরও বলা হয়, এটি উদ্বোধনের সাথে ত্রিপুরা বাংলাদেশের চট্টগ্রাম বন্দরে প্রবেশের জন্য ‘গেটওয়ে অব নর্থ ইস্ট’ হয়ে উঠবে, যা সাব্রুম প্রান্ত থেকে মাত্র ৮০ কিলোমিটার দূরে অবস্থিত।
এছাড়াও মোদী সাব্রুমে একটি ইন্টিগ্রেটেড চেকপোস্ট নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এটি দুই দেশের মধ্যে পণ্য ও যাত্রীদের চলাচল সহজ করতে, উত্তর-পূর্ব রাজ্যের পণ্যগুলোর জন্য নতুন বাজারের সুযোগ তৈরি করতে এবং ভারত ও বাংলাদেশ থেকে আসা যাত্রীদের নির্বিঘ্ন চলাচলে সহায়তা করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
স্থানীয়রাও মনে করছেন, এই সেতুর মাধ্যমে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য, পর্যটন, কর্মসংস্থান, আমদানি-রফতানিসহ অর্থনীতির নতুন দ্বার উন্মোচিত হবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ