spot_img
24 C
Dhaka

৯ই ডিসেম্বর, ২০২২ইং, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ

ভারতের সশস্ত্র বাহিনীর নতুন সর্বাধিনায়কের নাম ঘোষণা

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ভারতের পরবর্তী সামরিক সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান।

বুধবার (২৮ সেপ্টেম্বর) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফে পরলোকগত জেনারেল বিপিন রাওয়তের উত্তরসূরি হিসাবে তার নাম ঘোষণা করা হয়েছে। খবর এনডিটিভি’র।

গত বছরের (২০২১) মে মাসে সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ড চিফ হিসেবে অবসর গ্রহণ করেন ৬১ বছর বয়সি লেফটেন্যান্ট জেনারেল চৌহান। এরপর তিনি ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সামরিক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

প্রায় ৪০ বছর ভারতীয় সেনার বিভিন্ন পদে দায়িত্ব পালনের পর এবার তিন বাহিনীর সর্বোচ্চ পদে বসলেন লেফটেন্যান্ট জেনারেল চৌহান। একই সঙ্গে তিনি সেনা সচিব হিসেবেও কাজ করবেন। বুধবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

আমৃত্যু চিফ অব ডিফেন্স স্টাফ ছিলেন জেনারেল বিপিন রাওয়াতই। গত বছরের (২০২১) ডিসেম্বরে হেলিকপ্টার দুর্ঘটনায় জেনারেল রাওয়াতের মৃত্যু হয়। এরপর থেকেই শূন্য পড়ে ছিল ভারতের সামরিক বাহিনীর শীর্ষ এই পদটি।

সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে এই পদটিতে বসতে পারেন বলে মনে করা হচ্ছিল। কিন্তু জেনারেল নারাভানেকে টপকে এই পদ পেলেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান।

লেফটেন্যান্ট জেনারেল চৌহানকে গুরুত্বপূর্ণ এ পদে বসানোর আগে সিডিএস নিয়োগের বিধিসংশোধন করেছে ভারত সরকার। আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হতো শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্যে থেকে।

কিন্ত জেনারেল রাওয়াতের মৃত্যুর পর সেই নিয়ম সংশোধন করা হয়। সরকার জানায়, শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলরা নন, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেলরাও এই পদে বসতে পারবেন। শুধু তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহান দেশের সামরিক সর্বাধিনায়ক হলেন।

চিফ অব ডিফেন্স স্টাফ পদটি ভারতীয় সশস্ত্র বাহিনীর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ। তিন বাহিনীর মধ্যে সমন্বয় সাধন থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের ভার থাকে সিডিএসের ওপর।

এম/

আরো পড়ুন:

আলট্রা-লাইট হাউইটজার ছাড়া গত পাঁচ বছরে সমস্ত বন্দুক নিজারাই তৈরি করছে ভারত

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ